বৃহস্পতিবার ২১ মার্চ, ২০১৯ ইং , ৭ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হলো মঞ্চনাটক ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’

মার্চ ১৩, ২০১৯ | ৮:০০ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

কথাসাহিত্যিক শহীদুল জহিরের ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ উপন্যাস নির্মিত হয়েছে নাটক। এর নির্দেশনা দিয়েছেন সৈয়দ জামিল আহমেদ। বৃহস্পতিবার (১৪ মার্চ) হবে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে হবে নাটকটির প্রথম মঞ্চায়ন। বুধবার (১৩ মার্চ) সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় হয়েছে নাটকটির একটি বিশেষ প্রদর্শনী। যেখানে ছিলেন না কোনো দর্শক। সাংবাদ মাধ্যমের সুবিধার জন্য শুধুমাত্র স্থিরচিত্র এবং ভিডিও ধারণের জন্য মঞ্চস্থ হয় নাটকটি।

বিজ্ঞাপন

জীবন ও রাজনৈতিক বাস্তবতা নাটকের দৃশ্য

‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ নাটকটি উৎসর্গ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সৈয়দ জামিল বলেন, ’১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। সেদিনও নাটকটি মঞ্চস্থ হবে। তাই নাটকটি আমরা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা রেখে তার প্রতি উৎসর্গ করছি। মুক্তিযুদ্ধ নিয়ে এমন নাটক মঞ্চে এর আগে হয়েছে বলে আমার মনে হয়না। আর শহীদুল জহিরের এই উপন্যাসটা আমি যেদিন পড়েছি সেদিন থেকেই এটি নিয়ে নাটক করার ইচ্ছা আমার ছিল। সেটা এবার বাস্তবায়ন হলো।’


আরও পড়ুন :  রবার্ট ব্রাউনিংয়ের কবিতা নিয়ে শর্টফিল্ম


২০ মার্চ পর্যন্ত বিভিন্ন সময় জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে নাটকটি। উদ্বোধনী মঞ্চায়ন ১৪ মার্চ (বৃহস্পতিবার), সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। ১৫ মার্চ (শুক্রবার), নাটকটি মঞ্চায়িত হবে বিকাল ৩টা ৩০ ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। একই সময়ে নাটকটি মঞ্চস্থ হবে ১৬ মার্চ (শনিবার), ১৭ মার্চ (রবিবার) ও ২০ মার্চ (বুধবার)। আর ১৮ মার্চ (সোমবার) ও ১৯ মার্চ  (মঙ্গলবার) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চস্থ হবে নাটকটি।

জীবন ও রাজনৈতিক বাস্তবতা নাটকের দৃশ্য

শিল্পকলা একাডেমির মহড়াকক্ষ-৪ এর সামনে থেকে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সরাসরি টিকেট সংগ্রহ করা যাবে।

সৈয়দ জামিল আহমেদ প্রচারবিমুখ এক নাট্যব্যক্তিত্ব। উল্লেখযোগ্য বেশ কিছু মঞ্চ প্রযোজনায় জড়িয়ে আছে তার নাম। ২০১৭ সালের সেপ্টেম্বরে ‘রিজওয়ান’ নাটক দিয়ে হঠাৎ করেই মঞ্চপাড়ায় তোলপাড় তোলেন।

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/পিএ/


আরও পড়ুন :

.   ফের জুটি বাঁধছেন অঙ্কুশ-নুসরাত ফারিয়া

.   একযোগে দেশের সব প্রেক্ষাগৃহ বন্ধের ঘোষণা

.   ‘চারুনীড়ম কাহিনীচিত্র উৎসব’ ৩১ মার্চ

.   ‘শাহেনশাহ’র আগমন আবারও পেছালো

.   #মিটু নিয়ে ছবি বানিয়ে বিপাকে প্রযোজক

.   মীরা: নতুন নৃত্যনাট্যে নৃত্যাঞ্চল


আরও দেখুন :

জীবনানন্দ দাশকে নিয়ে ছবি বানাতে চাই, প্রযোজক পাচ্ছি না : তৌকির আহমেদ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন