বৃহস্পতিবার ২১ মার্চ, ২০১৯ ইং , ৭ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলা শুরু শনিবার

মার্চ ১৪, ২০১৯ | ৫:৫৮ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সপ্তাহব্যাপী ‘জাতীয় এসএমই পণ্য মেলা’ শুরু হচ্ছে আগামী শনিবার। আগামী ১৬ মার্চ শুরু হতে যাওয়া এই মেলা চলবে ২২ মার্চ পর্যন্ত। ২৮০টি এসএমইএ উদ্যোক্তা প্রতিষ্ঠান মেলায় তাদের পণ্য প্রদর্শন করবে। আর মেলায় অংশ নিতে যাওয়া ৭০ শতাংশ উদ্যোক্তাই নারী। পার্বত্য অঞ্চল ও তৃতীয় লিঙ্গের উদ্যোক্তারাও মেলায় অংশ নিচ্ছেন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) কারওয়ান বাজারের এসএমই ফাউন্ডেশনের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে।

আয়োজকরা জানিয়েছেন, মেলায় কোনো বিদেশি পণ্য প্রদর্শন ও বিক্রি করা যাবে না। মেলায় কোনো প্রবেশ মূল্য নেই। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

তারা আরও জানান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন শনিবার সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ‘হল অব ফেম’-এ মেলাটি উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প সচিব মো. আবদুল হালিম।

জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৯’ প্রদান করা হবে।

এসএমই ফাউন্ডেশন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের পণ্যের বাজারজাতকরণে সহায়তা প্রদানে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এরই অংশ হিসাবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং ক্রেতা-বিক্রেতার সংযোগ স্থাপনের লক্ষ্যে এই বছরে ২৩টি জেলা সদর যথা নীলফামারী, দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, বগুড়া, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, যশোর, খুলনা, জামালপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, বরিশাল, ঝালকাঠি, সিলেট, মৌলভীবাজার, কুমিল্লা, নোয়াখালী ও রাঙ্গামাটি জেলায় সাতদিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজন করেছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলা শুরু শনিবার
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন