বৃহস্পতিবার ২১ মার্চ, ২০১৯ ইং , ৭ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

‘ধোঁকা দেওয়ার জন্য মানহানির মামলা করেছে আরসিবিসি’

মার্চ ১৪, ২০১৯ | ৫:৫২ অপরাহ্ণ

।। সারাবাংলা ডেস্ক ।।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় নিজ দেশের মানুষকে ধোঁকা দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধেই ফিলিপাইনের রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) মামলা করেছে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনার জন্য আচরণগত (কন্ডাক্ট) কারণেই ফিলিপাইনের সরকার ও সিনেট আরসিবিসিকে দায়ী করেছিল। এ জন্য বাংলাদেশ ব্যাংক আইনিপন্থায় আরসিবিসি’র বিরুদ্ধে কোনো মামলা করলে মানহানিকর কিছু হবে না।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, মানহানির মামলার ক্ষেত্রে আরসিবিসি কর্মকর্তারা সত্যিকার অর্থে কোনো আইনি আচরণ মেনেছেন বলেও তিনি মনে করেন না।

জাপানি রাষ্ট্রদূতের সঙ্গে কী বিষয়ে আলোচনা হয়েছে— এ প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের বিচারপতি নির্বাচনে জাপান প্রার্থী হতে চায়। সেই নির্বাচনে তারা বাংলাদেশের সমর্থন চায়। আমি তাকে বলেছি, যেহেতু বাংলাদেশ থেকে এই নির্বাচনে কোনো প্রার্থী দেওয়া হবে না, তাই এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে জাপানের প্রতি সমর্থনের বিষয়টি তাদেরকে জানাব।

হলি আর্টিজানের মামলার ঘটনার আপডেট সম্পর্কিত অন্য এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এই মামলাটি এখন বিচারাধীন। এখন পর্যন্ত ১৭ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। এ মামলার বিচার অনেক দূর এগিয়েছে। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন