শনিবার ২৩ মার্চ, ২০১৯ ইং , ৯ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

‘কোনো দেশ বা ধর্মই এমন জঘন্য হামলায় নিরাপদ বোধ করে না’

মার্চ ১৫, ২০১৯ | ১:২১ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: কোনো দেশ বা ধর্মই এমন জঘন্য হামলায় নিরাপদ বোধ করে না বলে এক বার্তায় জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মধ্যাঞ্চল ও শহরতলী লিনউডের দুই মসজিদে শুক্রবার (১৫ মার্চ) দুপুরের দিকে জুম্মার নামাজের সময় হামলা চালায় দুই পৃথক বন্দুকধারী। নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল হামলার ঠিক আগেই ওই মসজিদে নামাজ আদায়ের জন্য যাচ্ছিলেন। মাত্র ৫ মিনিটের ব্যবধানে জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা ওই হামলার ভয়াবহতা থেকে রক্ষা পান।

বিজ্ঞাপন

এ ঘটনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এক বার্তায় বলেন, ‘এই সন্ত্রাসী হামলার শিকার ব্যক্তি ও তাদের পরিবারদের প্রতি সমবেদনা। আমাদের জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা সৌভাগ্যবান। কেননা ওই ঘটনার আর ৫ মিনিট আগে তারা ঘটনাস্থলে পৌঁছালে যে কী হতো, তা ভাবা যায় না। কোনো দেশ বা কোনো ধর্মই এমন জঘন্য হামলায় নিরাপদবোধ করতে পারে না।’

এই হামলার পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নিউজিল্যান্ড সফর বাতিল করা হয়েছে।

জানা গেছে, ক্রাইস্টচার্চের মসজিদে পৃথক দুই সন্ত্রাসী হামলার ঘটনায় চার জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে ৩ জন পুরুষ ও একজন নারী রয়েছেন বলে জানিয়েছে ওটোগা ডেইলি টাইমস।

এদিকে হামলার ঘটনায় নিহতের সংখ্যা অন্তত ৯ থেকে ২৭ বলা হলেও প্রকৃত সংখ্যা এখনও নিশ্চিত করেনি কর্তৃপক্ষ। সর্বশেষ নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডন ৪০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন।

হামলায় জড়িত থাকা অস্ত্রধারীদের কেউ এখনও শহরে রয়েছে বলে ধারণা পুলিশের। ক্রাইস্টচার্চ শহরের বাসিন্দাদের বলা হয়েছে, তারা যেন ঘরে বাইরে বের না হন। এছাড়া পুরো নিউজিল্যান্ডেই মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

নিউজিল্যান্ডের হেরাল্ড পত্রিকা জানিয়েছে, ক্রাইস্টচার্চের তৃতীয় একটি স্থানেও গোলাগুলি ও বিস্ফোরক উদ্ধারের ঘটনা ঘটেছে। বিস্ফোরক রয়েছে— এমন সন্দেহে হাসপাতালে তল্লাশি চালানো হয়েছে।

আরও পড়ুন-

আরও পড়ুন

বেঁচে গেছি, সবাই দোয়া করবেন: তামিম

হামলার ঘটনালাইভকরেছিল বন্দুকধারী

ক্রাইস্টচার্চের মসজিদে গুলি, বেঁচে গেলেন তামিমরা

নিউজিল্যান্ডে ক্রিকেটাররা নিরাপদে আছেন: বিসিবি

তৃতীয় টেস্ট বাতিল, বাংলাদেশ দলের নিরাপত্তা জোরদার

ইতিহাসের অন্যতম কালো দিন: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

ক্রাইস্টচার্চ হামলায় এক বাংলাদেশি নারীর মৃত্যু: পররাষ্ট্রমন্ত্রী

নিউজিল্যান্ড মসজিদে সন্ত্রাসী হামলা, অল্পে রক্ষা মুশফিকতামিমের

লিনউডেও মসজিদে হামলা, বহু হতাহতের আশঙ্কা, সন্দেহভাজন আটক

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন