বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চের সন্ত্রাসী হামলায় ৩ বাংলাদেশির মৃত্যু

March 15, 2019 | 1:39 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মধ্যাঞ্চল ও শহরতলী লিনউডের দুই মসজিদে বন্দুকধারী সন্ত্রাসী হামলার ঘটনায় তিন বাংলাদেশির মৃত্যু হযেছে বলে খবর পাওয়া গেছে। তবে তাদের পরিচয় এখনও জানা যায়নি।

শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে প্রথম হামলা চালানো হয়। পরে লিনউডের একটি মসজিদেও হামলার খবর পাওয়া যায়।

নিউজিল্যান্ডে বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান শুক্রবার মোবাইল ফোনে সারাবাংলাকে বলেন, ‘ক্রাইস্টচার্চের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ থাকায় আমরা এখনও ঘটনাস্থলে যেতে পারিনি। তবে ক্রাইস্টচার্চের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। এখন পর্যন্ত তিন জন বাংলাদেশি নিহত হওয়ার খবর জানা গেছে। তবে তাদের পরিচয় এখনও পাওয়া যায়নি।’

বিজ্ঞাপন

সুফিউর রহমান আরও বলেন, ‘আগামীকাল শনিবার (১৬ মার্চ) সকালে হাইকমিশনের পক্ষ থেকে ক্রাইস্টচার্চে যাওয়া হবে। যেভাবে যা প্রয়োজন, হাইকমিশনের পক্ষ থেকে সেভাবেই ব্যবস্থা নেওয়া হবে।’

এর আগে, সিলেটে এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানান, এই ঘটনায় একজন প্রবাসী বাংলাদেশি নারী নিহত হয়েছেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মধ্যাঞ্চল ও শহরতলী লিনউডের দুই মসজিদে শুক্রবার দুপুরের দিকে জুমার নামাজের সময় হামলা চালায় পৃথক দুই বন্দুকধারী। নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা হামলার ঠিক আগেই ওই মসজিদে নামাজ আদায়ের জন্য যাচ্ছিলেন। মাত্র ৫ মিনিটের ব্যবধানে জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা ওই হামলার ভয়াবহতা থেকে রক্ষা পান।

বিজ্ঞাপন

এই হামলার পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নিউজিল্যান্ড সফর বাতিল করা হয়েছে।

জানা গেছে, ক্রাইস্টচার্চের মসজিদে পৃথক দুই সন্ত্রাসী হামলার ঘটনায় চার জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে ৩ জন পুরুষ ও একজন নারী রয়েছেন বলে জানিয়েছে ওটোগা ডেইলি টাইমস। আর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন হামলাকারীদের একজন অস্ট্রেলিয়ার নাগরিক বলে নিশ্চিত করেছেন।

অন্যদিকে, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডান সর্বশেষ জানিয়েছেন, এসব হামলায় ৪০ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ২০ জন। তবে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

হামলায় জড়িত থাকা অস্ত্রধারী কেউ এখনও শহরে রয়েছে বলে ধারণা পুলিশের। ক্রাইস্টচার্চ শহরের বাসিন্দাদের ঘরে বাইরে না যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশটির যেকোনো মসজিদে প্রবেশেও নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ। নিউজিল্যান্ডের হেরাল্ড পত্রিকা জানিয়েছে, ক্রাইস্টচার্চের তৃতীয় একটি স্থানেও গোলাগুলি ও বিস্ফোরক উদ্ধারের ঘটনা ঘটেছে। বিস্ফোরক রয়েছে— এমন সন্দেহে হাসপাতালে তল্লাশি চালানো হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

আরও পড়ুন

বেঁচে গেছি, সবাই দোয়া করবেন: তামিম

হামলার ঘটনালাইভকরেছিল বন্দুকধারী

ক্রাইস্টচার্চের মসজিদে গুলি, বেঁচে গেলেন তামিমরা

তৃতীয় টেস্ট বাতিল, বাংলাদেশ দলের নিরাপত্তা জোরদার

ক্রাইস্টচার্চ হামলায় নিহত ৪০, এক বন্দুকধারী অস্ট্রেলিয়ার

ক্রাইস্টচার্চ হামলায় এক বাংলাদেশি নারীর মৃত্যু: পররাষ্ট্রমন্ত্রী

নিউজিল্যান্ড মসজিদে সন্ত্রাসী হামলা, অল্পে রক্ষা মুশফিকতামিমের

লিনউডেও মসজিদে হামলা, বহু হতাহতের আশঙ্কা, সন্দেহভাজন আটক

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন