বৃহস্পতিবার ২১ মার্চ, ২০১৯ ইং , ৭ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চের হামলায় শেখ হাসিনাসহ বিশ্ব নেতাদের শোক

মার্চ ১৫, ২০১৯ | ১:৫৩ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে বন্দুকধারীদের হামলার শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের প্রতি শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্ব নেতারা। শুক্রবার (১৫ মার্চ) বন্দুকধারীদের হামলায় ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ ও লিনউড মসজিদে অন্তত ৪০ জনের প্রাণহানি হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন প্রাথমিক এক শোকবার্তায় বলেছেন, ক্রাইস্টচার্চের ভয়ানক গোলাগুলির খবরে আমি আতঙ্কগ্রস্থ। পরিস্থিতি এখনও স্বাভাবিক না হলেও কিওয়ি ভাই-বোনদের প্রতি সমবেদনা ও প্রার্থনা রয়েছে।

বিজ্ঞাপন

পরবর্তীতে এক টুইটে তিনি বলেন, নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় মারা যাওয়া ব্যক্তিদের প্রতি সমবেদনা ও সম্মান প্রদর্শনে অস্ট্রেলিয়াজুড়ে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশনা দিয়েছি।

এদিকে, অস্ট্রেলিয়ার স্বায়ত্তশাসিত অঙ্গরাজ্য ভিক্টোরিয়ার প্রিমিয়ার ড্যান অ্যান্ড্রিওস এক টুইটে জানান, ক্রাইস্টচার্চ হামলায় হতাহতদের সঙ্গে সংহতি প্রকাশ করে শুক্রবার রাতে মেলবোর্নের ভবনগুলোতে নিউজিল্যান্ডের পতাকার রঙ দেখা যাবে। এছাড়া সম্মান প্রকাশে শনিবার (১৬ মার্চ) সকল পতাকা অর্ধনমিত থাকবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট এক টুইট বার্তায় বলেন, ক্রাইস্টচার্চে এই ভয়াবহ ঘটনায় নিউজিল্যান্ডের জনগণের সঙ্গে আমরা সমবেদনা প্রকাশ করছি। নিউজিল্যান্ড বর্তমান বিশ্বের সবচেয়ে শান্তিপ্রিয় ও উদার দেশগুলোর একটি। যুক্তরাজ্যে আপনাদের বন্ধুরা গভীর সমবেদনায় আপনাদের পাশে আছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান এক টুইটে লিখেছেন, আমি নিউজিল্যান্ডের আল নূর মসজিদে মুসলিম প্রার্থনাকারীদের ওপর হওয়া সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। আল্লাহ এই হামলার শিকারদের ওপর সহায় হোক ও আহতদের দ্রুত সুস্থতা দান করুক।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইটবার্তায় জানিয়েছেন, নিউজিল্যান্ডের ক্রিস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। এই হামলার খবরে আমি আতঙ্কিত। এই ঘটনা আবারও নিশ্চিত করলো যে, সন্ত্রাসবাদের কোনো ধর্ম নেই। নিহত ও তাদের পরিবারের প্রতি প্রার্থনা রইলো

এছাড়া আরও শোক জানিয়েছে, মার্কিন কংগ্রেসওমেন আলেক্সান্ড্রিয়া ওকাসিয়া-কর্টেজ, প্রযুক্তি ভিত্তিক-প্রতিষ্ঠান অ্যাপলের প্রধান নির্বাহী কর্মী টিম কুক, নিউজিল্যান্ড ক্যাথলিক বিশপ কনফারেন্স  ও  বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন।

এদিকে, সন্ধ্যা ঘনিয়ে আসতেই ক্রিস্টচার্চের বাসিন্দারা হতাহতদের সম্মানে ফুল নিয়ে জড়ো হচ্ছে।

সারাবাংলা/ আরএ

ক্রাইস্টচার্চের হামলায় শেখ হাসিনাসহ বিশ্ব নেতাদের শোক
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন