বৃহস্পতিবার ২১ মার্চ, ২০১৯ ইং , ৭ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

রেলস্টেশনে বোমা উদ্ধার, বিমান চলাচল বন্ধ ক্রাইস্টচার্চে

মার্চ ১৫, ২০১৯ | ২:০২ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সন্ত্রাসী হামলার ঘটনায় পুরো নিউজিল্যান্ডে উচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডন। এরইমধ্যে অকল্যান্ডের সবচেয়ে বড় ট্রেন স্টেশন থেকে বোমা উদ্ধারের ঘটনা ঘটছে। এদিকে, ডানেডিনে সন্ত্রাসী হামলার প্রস্তুতি ছিল সন্ত্রাসীদের এমন সংবাদের ভিত্তিতে শহরটিও ঘিরে ফেলেছে পুলিশ। এছাড়া, বন্ধ করে দেওয়া হয়েছে ক্রইস্টচার্চে সকল বিমান উড্ডয়ন।

গার্ডিয়ানের খবরে বলা হয়, অকল্যান্ডের ব্রিটমোর্ট ট্রান্সপোর্ট সেন্টার রেল স্টেশন দুটি পরিত্যক্ত ব্যাগ পাওয়া যায়। পুলিশ ও বোমা নিস্ক্রিয়কারী দল দ্রুতই ঘটনাস্থলে পৌঁছায়। পরবর্তীতে ‘নিয়ন্ত্রিত বিস্ফোরণ’ ঘটিয়ে বোমাগুলো নিষ্ক্রিয় করা হয় বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

বিজ্ঞাপন

নিরাপত্তা ঝুঁকি এড়াতে বিমান উড্ডয়ন সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে বলে জানায় ক্রাইস্টচার্চ কর্তৃপক্ষ। এর আগে, ডানেডিন-ক্রাইস্টচার্চ বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। ডানেডিনে সন্ত্রাসী হামলার প্রস্তুতি নেওয়া হয়েছে এমন খবরের ভিত্তিতে সেখানে নজরদারি বাড়িয়েছে পুলিশ।

এদিকে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪০-এ দাঁড়িয়েছে, আহত আরও অন্তত ২০ জন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন নিশ্চিত করেছেন, বন্দুকধারী একজনের নাম ব্রেন্টন ট্যারেন্ট (২৮)। তিনি জন্মসূত্রে অস্ট্রলিয়ার নাগরিক। এই ঘটনায় পুলিশ হামলাকারী ট্যারেন্টসহ চারজনকে আটক করেছে। আটকদের মধ্যে একজন নারীও রয়েছেন। তবে তারা কেউ পুলিশের সন্ত্রাসী তালিকায় ছিল না।

নিউজিল্যান্ডের গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, হামলার আগেই ব্রেন্টন ট্যারেন্ট হুঁশিয়ারি জানিয়ে ৭৩ পৃষ্ঠার লিফলেট বিলিয়েছিলেন। মুসলিমদের প্রতি বিদ্বেষের কারণে এই হামলা চালানো হয় বলে ধারণা করা হচ্ছে।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন