বিজ্ঞাপন

উদীচীর জাতীয় গণসংগীত প্রতিযোগিতার ঢাকা বিভাগীয় পর্ব সম্পন্ন

March 15, 2019 | 8:39 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী প্রতিবছর গণসংগীতের প্রচার, প্রসার এবং একে একটি স্বতন্ত্র সংগীতের ধারা হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে গণসংগীত উৎসব আয়োজন করে আসছে। আগামী ২৮, ২৯ ও ৩০ মার্চ উদীচী আয়োজন করতে যাচ্ছে ‘দশম সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা ২০১৯’।

এবছর একইসাথে অনুষ্ঠিত হবে উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন। উৎসবের শ্লোগান ‘সময়ের ভ্রান্তিতে টলো না, লড়াইটা কখনোই ভুলো না’। শুক্রবার (১৫ মার্চ) কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতার ঢাকা বিভাগীয় পর্ব।

ঢাকা বিভাগীয় পর্বে ‘ক’ বিভাগে প্রথম হয়েছেন শেহের মাহমুদ স্মিতা, দ্বিতীয় হয়েছেন সিতমা শ্রেয়া, তৃতীয় হয়েছে অর্পিতা সেন ত্রপা। ‘খ’ বিভাগে প্রথম হয়েছে গাজী আহনাফ লাবীব কাব্য, দ্বিতীয় স্থান অধিকার করেছে দুলারী ভট্রাচার্য সিথিঁ ও তৃতীয় হয়েছে তাশদীদ করীর রোদ্দুর। ‘গ’ বিভাগে প্রথম হওয়ার গৌরব অর্জন করেছেন সরস্বতী সরকার। এ বিভাগে দ্বিতীয় হয়েছেন সুমন কুমার বিশ্বাস। তৃতীয় স্থান পেয়েছেন মনির হোসেন। আর দলীয় অর্থাৎ ‘ঘ’ বিভাগে প্রথম স্থান অধিকার করেছে নারায়ণগঞ্জের ‘যোদ্ধা’ সাংস্কৃতিক সংগঠন। দ্বিতীয় স্থান পেয়েছে উদীচী ঢাকা মহানগর সংসদ এবং তৃতীয় স্থান পেয়েছে উদীচী তেজগাঁও শাখা।

বিজ্ঞাপন

আগামী ২৮ মার্চ বৃহস্পতিবার গুলিস্তানে ঢাকা মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন বিভাগীয় পর্যায়ের বিজয়ীরা। ঢাকা ছাড়া দেশের অন্যান্য জেলায়ও অনুষ্ঠিত হচ্ছে জেলা পর্যায়ের প্রতিযোগিতা। জেলা পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীরা অংশ নেবেন বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায়। সেখানে যারা বিজয়ী হবেন তারা ঢাকায় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করবেন।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শংকর সাওজাল, বিশিষ্ট গণসংগীত গীতিকার সুরকার ও শিল্পী শাহীন সরদার এবং বিশিষ্ট গণসংগীত শিল্পী সোহানা আহমেদ, গণসঙ্গীত শিল্পী ও উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাবিবুল আলম।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন স্থানে ঘটে যাওয়া সাম্প্রদায়িক হামলা, আদিবাসীদের উপর হামলার বিষয় এবং সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষা সম্পর্কিত গানগুলোকে উৎসাহিত করা হবে। স্থান-কাল ভেদে গণসংগীতের ভিন্নতর ব্যাখ্যা থাকলেও প্রতিযোগিতার ক্ষেত্রে উল্লিখিত বিষয়গুলোকে বিবেচনা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন