শনিবার ২৩ মার্চ, ২০১৯ ইং , ৯ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডে নিষিদ্ধ হবে আধা-স্বয়ংক্রিয় বন্দুক

মার্চ ১৬, ২০১৯ | ১২:১৫ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক।।

নিউজিল্যান্ডে নিষিদ্ধ হতে চলেছে আধা-স্বয়ংক্রিয় বন্দুক। দেশটির অ্যাটর্নি জেনারেল ড্যাভিড পারকার এ কথা জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে সন্ত্রাসীদের হামলায় অন্তত ৪৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৪৮ জন। আল নুর মসজিদে হামলার ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি প্রচার করেছে এক হামলাকারী। তাতে দেখা যায়, হামলাকারী একটি আধা-স্বয়ংক্রিয় বন্দুক ব্যবহার করছে। ওই হামলাকারীরে গ্রেফতার করেছে নিউজিল্যান্ড পুলিশ।

বিজ্ঞাপন

বিশ্বে চরমপন্থিতা বৃদ্ধি পাচ্ছে এমন সতর্কতা জানিয়ে পারকার বলেন, সরকার আধা-স্বয়ংক্রিয় বন্দুক নিষিদ্ধ ঘোষণা করবে।

এছাড়া, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডন জানিয়েছেন, ওই হামলাকারীর কাছে দু’টি আধা-স্বয়ংক্রিয় বন্দুকসহ মোট ৫টি বন্দুক ছিল।

তিনি আরও জানান, নিউজিল্যান্ডের অস্ত্র বিষয়ক আইনে পরিবর্তন আনা হবে।

শুক্রবার রাতে অকল্যান্ডের এয়োটা স্কয়ারে হামলায় হতাহতদের প্রতি শোক প্রকাশে সমবেত হওয়া মানুষের উদ্দেশে এসব কথা বলেন তিনি।

নিউজিল্যান্ডের অ্যাটর্নি জেনারেল বলেন, বিশ্বের বহু অংশে আলো অস্পষ্ট হয়ে আসছে। এই নৃশংসতা সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি প্রচার হওয়া কিভাবে ন্যায্য হতে পারে।

ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে হামলাকারীকে গ্রেফতার করা হয়েছে। সে অস্ট্রেলিয়ার নাগরিক। তার বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। শনিবার (১৬ মার্চ) তাকে আদালতে হাজির করা হয়। আদালত তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে তার রিমান্ড মঞ্জুর করেছে।

সারাবাংলা/ আরএ

নিউজিল্যান্ডে নিষিদ্ধ হবে আধা-স্বয়ংক্রিয় বন্দুক
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন