শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

প্রথমবারের মতো ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে বাংলার ’বলী খেলা’

মার্চ ১৬, ২০১৯ | ১২:৫৪ অপরাহ্ণ

।। সারাবাংলা ডেস্ক ।।

প্রথমবারের মত প্রবাসের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলার ঐতিহ্যবাহী ‘বলি খেলা’। বাঙালির প্রাণের উৎসব বৈশাখী মেলাকে ঘিরে এই খেলার আয়োজন করছে ওয়াশিংটনের সাংস্কৃতিক সংগঠন ‘ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি’ (ডিএমভি)। এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন সংগঠনের দুই প্রধান আকতার হোসাইন ও বোরহান আহমেদ।

বলি খেলা এক বিশেষ ধরনের কুস্তি খেলা। চট্টগ্রামের লালদিঘী ময়দানে প্রতিবছরের ১২ই বৈশাখ খেলাটি অনুষ্ঠিত হয়। খেলায় অংশগ্রহণকারীদের বলা হয় ‘বলি’।

১৯০৯ সালে চট্টগ্রামের বদরপাতি এলাকার ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর এই প্রতিযোগিতার সূচনা করেন। তার মৃত্যুর পর এই প্রতিযোগিতা ‘জব্বারের বলি খেলা’ নামে পরিচিতি লাভ করে। বলি খেলাকে কেন্দ্র করে প্রতি বছর লালদিঘী ময়দানের আশে পাশে প্রায় তিন কিলোমিটার জুড়ে বৈশাখী মেলার আয়োজন করা হয়। এটি বৃহত্তর চট্টগ্রাম এলাকার সবচেয়ে বৃহৎ বৈশাখী মেলা।

বিজ্ঞাপন

এবারে দেশের সাথে তাল মিলিয়ে ওয়াশিংটনেও আয়োজন করা হবে এই খেলার। আগামী ৬ এপ্রিল ভার্জিনিয়ার ম্যাশন ডিস্ট্রিক্ট পার্ক, ৬৬২১ কলম্বিয়া পাইক, আনানডেল, ভার্জিনিয়া ২২০০৩ এ ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী (ডিএমভি) আয়োজিত বৈশাখী মেলায় এই খেলা অনুষ্ঠিত হবে। খেলায় অংশগ্রহণে ইচ্ছুকদের আকতার হোসাইন ৭০৩-৩৮৯-৬৭৮৯ এবং বোরহান আহমেদ ২০২-৭১৪-৭০৩৮ এই নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

অনুষ্ঠানে স্থানীয় শিল্পী সহ আমন্ত্রিত শিল্পীরা নাচ গান ও সঙ্গীত পরিবেশন করবেন। এছাড়া পান্তা ইলিশ ভর্তাসহ নানা রকমের শাড়ি চুড়ি খেলনাসহ নানা ধরনের খাবারের স্টল থাকবে। আরও থাকবে ফেল ড্র পুরস্কার। অনুষ্ঠান সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য আকতার হোসাইন ৭০৩-৩৮৯-৬৭৮৯, ও বোরহান আহমেদ ২০২-৭১৪-৭০৩৮ ’র সাথে যোগাযোগ করার জন্য সংগঠনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

সারাবাংলা/ আরএ

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন