বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চ হামলা সম্পর্কে পাওয়া নতুন তথ্য

March 16, 2019 | 2:02 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার (১৫ মার্চ) দুই মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছে। হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ৪৯ জন। নিহতদের মধ্যে অন্তত তিন জন বাংলাদেশি রয়েছেন। এছাড়া হামলায় আহত হয়েছেন আরও অন্তত ৪৮ জন। এ ঘটনায় চার জনকে গ্রেফতার করেছে নিউজিল্যান্ড পুলিশ। এদের মধ্যে একজনের রিমান্ড মঞ্জুর করেছেন ক্রাইস্টচার্চের এক ডিস্ট্রিক্ট আদালত।

ঘটনাটি ঘিরে নতুন যে তথ্য পাওয়া গেছে:

৩৬ মিনিটের মাথায় হামলাকারী গ্রেফতার

প্রথম জরুরি ফোনকল পাওয়ার ৩৬ মিনিটের মাথায় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারীকে গ্রেফতার করেছিল স্থানীয় পুলিশ। শনিবার (১৬ মার্চ) এক সংবাদ সম্মেলনে একথা জানান, জাসিন্ডা আরডার্ন। ব্রেন্টন ট্যারান্ট (২৮) নামে অস্ট্রেলিয় বংশোদ্ভূত ওই হামলাকারীকে শনিবার আদালতে হাজির করা হয়। সেখানে তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে আগামী ৫ এপ্রিল পর্যন্ত হত্যা মামলায় তার রিমান্ড মঞ্জুর করেন আদালত।

আরও হামলার পরিকল্পনা ছিল ট্যারেন্টের

শনিবার ক্রাইস্টচার্চে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, হত্যা মামলায় অভিযুক্ত হামলাকারী আরও হামলার পরিকল্পনা করেছিল। কিন্তু এর আগেই পুলিশ তাকে আটক করে।

বিজ্ঞাপন

আরডর্ন বলেন, দুইজন স্থানীয় কমিউনিটি পুলিশ ট্যারেন্টকে আটক করে। তখনও গুলি চালিয়ে যাচ্ছিল সে। তার গাড়িতে তখনও দুটি অতিরিক্ত আগ্নেয়াস্ত্র ছিল। আরও হামলার পরিকল্পনা ছিল তার।

হামলায় হতাহতের শিকার শিশুরাও

আরডর্ন জানান, শুক্রবারের (১৫ মার্চ) সন্ত্রাসী হামলায় হতাহতের শিকার হয়েছে শিশুরাও। ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে সন্ত্রাসী হামলায় আহত শিশুদের মধ্যে দুই বছর বয়সি এক শিশুও রয়েছে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন