বিজ্ঞাপন

হাতিরঝিলে হচ্ছে ‘ঢাকা অপেরা হাউজ’

January 22, 2018 | 1:30 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিজ্ঞাপন

লন্ডন, অস্ট্রেলিয়ার মতো বাংলাদেশেও তৈরি হতে যাচ্ছে অপেরা হাউজ। এর নাম হবে ‘ঢাকা অপেরা হাউজ’। রাজধানীর হাতিরঝিলে ২০ থেকে ২১ একর জায়গার উপর নির্মিত হবে এই কালচারাল সেন্টার। উদ্যোগ নিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। জায়গার হিসেবে তৃতীয় স্থানে থাকবে ‘ঢাকা অপেরা হাউজ’।

কিন্তু আরো অনেক কারণেই ‘ঢাকা অপেরা হাউজ’ হবে বৃহত্তম ও ব্যাতিক্রম। ‘দুনিয়ার অন্যান্য অপেরা হাউজে অডিটোরিয়াম আছে দুটি অথবা তিনটি। আমাদের অপেরা হাউজে থাকবে ১০-১২টি অডিটোরিয়াম, সিনেপ্লেক্স। এমনকী কনসার্ট করার মতো জায়গাও থাকবে এখানে’। এসব বিচারে ‘ঢাকা অপেরা হাউস’ হবে পৃথিবীর বৃহত্তম, বললেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়কত আলী লাকী।

লাকী আরো জানান, ‘মাননীয় প্রধানমন্ত্রী মূল পরিকল্পনাসহ অন্যান্য উপাদান দেখেছে এবং অনুমোদন দিয়েছেন। এখন চলছে ডিপিপি’র কাজ। আশা করছি তিন মাস পর একটি ফলাফল পাওয়া যাবে। আর এই পুরো কাজ শেষ হতে সময় লাগতে পারে পাঁচ বছর।’

‘ঢাকা অপেরা হাউজ’ ছাড়াও বেশ কিছু পরিকল্পনা রয়েছে শিল্পকলা একাডেমির। এর মধ্যে শিলাইদহে রবীন্দ্রনাথ ইন্সটিটিউট নির্মাণ, শচীনদেব বর্মণ, সুচিত্রা সেন, ওস্তাদ আলাউদ্দিন খাঁ, অতুল প্রসাদ, রজনীকান্ত সেন, সৈয়দ শামসুল হকসহ ১২ গুণীজনের নামে তাদের জন্মস্থানে তৈরি হবে কালচারাল সেন্টার

জাতীয় শিল্পকলা একাডেমিতে নির্মিত হবে ৭৫০ আসনের নতুন সঙ্গীত ও নৃতকলা অডিটোরিয়াম। চিত্রশালার চারতলা ভবন হবে সাত তলা। এই দুটি প্রকল্প অনুমোদন হয়ে গেছে একনেকে।

বিজ্ঞাপন

৬৪ জেলার মধ্যে ৪৪টি জেলায় শিল্পকলা একাডেমির আধুনিকায়নের কাজ চলছে। বাকি ২০টি জেলায় নির্মত হচ্ছে শিল্পকলা একাডেমি ভবন।

লাকী বলেন, ‘আমরা উপজেলা পর্যায়ে পৌঁছাতে চাই। তাই বিভিন্ন জায়গায় চলছে ১১টি পাইলট প্রকল্প।’ শিল্পকলার মহাপরিচালক আশা করছেন আগামী দশ বছরে প্রত্যেকটি উপজেলা পর্যায়ে পৌছে যাবে শুদ্ধ সংস্কৃতি।

সারাবাংলা/পিএ/টিএস

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন