বিজ্ঞাপন

জাতির পিতার জন্মদিনে গান

March 17, 2019 | 1:37 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

তিনি টুঙ্গিপাড়ার খোকা। মধুমতি, বাইগার নদীতে সাঁতার কেটে, কেটেছে যার দুরন্ত শৈশব। সময়ের পরিক্রমায় এই খোকাই একদিন হয়ে ওঠেন বাঙালির অবিসংবাদিত নেতা। জাতির পিতা । বাংলার স্থপতি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯২০ সালের ১৭ মার্চ জন্ম নেয়া সেই খোকার বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনে রয়েছে অদম্য ত্যাগ, অকুতোভয় নেতৃত্ব আর গভীর দেশপ্রেম।

আজ রোববার (১৭ মার্চ) জাতির পিতার ৯৯তম জন্মদিন। তার জন্মদিনে শ্রদ্ধা ও সম্মান জানিয়ে ধ্রুব মিউজিক স্টেশন প্রতিষ্ঠানটি প্রকাশ করেছে নতুন একটি গান। গানের শিরোনাম ‘বাংলার স্থপতি’। গানটি গেয়েছেন দিনাত জাহান মুন্নী। কবির বকুলের কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যান।

বিজ্ঞাপন

গানটির ভিডিও পরিচালনা করেছেন মাসুদুল হক। গানটির দৃশ্যায়নে বঙ্গবন্ধুর ছবি ও আর্কাইভ ফুটেজের পাশাপাশি আছেন দিনাত জাহান মুন্নী।

গান প্রসঙ্গে  মুন্নী বলেন, ‘আমি নিজকে ধন্য মনে করছি। বঙ্গবন্ধুকে গানে গানে শ্রদ্ধা আর সম্মান জানাতে পেরে।’

বিজ্ঞাপন

অন্যদিকে, জাতির পিতার জন্মদিনে নতুন একটি গান প্রকাশ করে সংগীতাঙ্গনে যাত্রা শুর করলো প্রযোজনা প্রতিষ্ঠান ভিডিও ক্লাব।

‘যার চশমাটা ছিল দূরবীন, তর্জনী তলোয়ার / আগুন ঝরানো বজ্র কণ্ঠ / কজনার ছিল আর! বাঙালি আজ গর্বিত জাতি, তার কাছে কত ঋণ / মহান নেতা শেখ মুজিবের শুভ জন্মদিন’ এমন কথায় তৈরি হয়েছে গানটি।

দূরন্ত ছন্দে গানের কথা লিখেছেন ছড়াকার ও শিশু সাহিত্যিক খালেদুর রহমান জুয়েল। অনি অর্ফিয়াসের সুর ও সংগীতে গানটিতে কণ্ঠ দিয়েছেন পারভেজ সাজ্জাদ ও আয়েশা মৌসুমী। গানটির দৃশ্যায়নে বঙ্গবন্ধুর ছবি ও আর্কাইভ ফুটেজের পাশাপাশি একদল শিক্ষার্থীকে দেখানো হয়েছে। সেই সঙ্গে তুলে ধরা হয়েছে বর্তমান বাংলাদেশের সামগ্রিক চিত্র।

গানটির ভিডিও নির্মাণ করেছেন ইশতিয়াক আহমেদ। অ্যাক্টিভিস্ট কমিউনিকেশনের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন শীর্ষক গানটি ভিডিও ক্লাবের ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হয় ১৬ মার্চ দুপুরে।

বিজ্ঞাপন

গান প্রসঙ্গে গানটির গীতিকার খালেদুর রহমান জুয়েল বলেন, ‘বঙ্গবন্ধুর সঙ্গে আমাদের সবার আবেগ আর ভালোবাসা জড়িয়ে। জাতির জনকের জন্মদিনে এটি সেই আবেগের একটি ছোট্ট বহিঃপ্রকাশ মাত্র।’

সারাবাংলা/পিএ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন