বিজ্ঞাপন

হাসিনাকে ট্রুডোর ফোন, তামিম-মুশফিকদের জন্য স্বস্তি

March 18, 2019 | 2:00 pm

 স্টাফ করেসপন্ডেন্ট

অনেক বড় মানসিক ধাক্কা নিয়ে নিউজিল্যান্ড থেকে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। গত শুক্রবার ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন তামিম-মুশফিক-রিয়াদরা। সোমবার (১৮ মার্চ) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন। বাংলাদেশ দলের সদস্যদের কোনো রকম ক্ষতি না হওয়ায় জাস্টিন ট্রুডো স্বস্তিও প্রকাশ করেন।

বিজ্ঞাপন

টেলিফোনে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে প্রায় ২০ মিনিটের মতো আলাপ হয়। শেখ হাসিনাকে কানাডার প্রধানমন্ত্রীর ফোন দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস রানা।

তামিম-মুশফিক

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউডে মসজিদে নির্বিচারে গুলি করে ৫০ জনকে হত্যা করে অস্ট্রেলিয়ান বন্দুকধারী। বন্দুক হামলার ঘটনায় ২০ দিনের রিমান্ড দেওয়া হয়েছে উগ্রবাদী শ্বেতাঙ্গ ব্রেন্টন ট্যারেন্টকে। তাকে আগামী ৫ এপ্রিল আদালতে হাজির করা হবে। ইউরোপের অভিবাসী মুসলিমদের ওপর ঘৃণার বশবর্তী হয়ে ট্যারেন্ট এই ঘটনা ঘটিয়েছেন বলে তদন্তকারীদের ধারণা। গুলিবিদ্ধ আরও ৪৮ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

বিজ্ঞাপন

কানাডার প্রধানমন্ত্রী নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও শোক জানিয়েছেন। টেলিফোনে আলাপকালে দুই দেশের প্রধানমন্ত্রী বিশ্ব সম্প্রদায়কে সন্ত্রাসের বিরুদ্ধে একযোগে কাজ করার আহ্বান জানান। কানাডার প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর অভিমত সমর্থন করে বলেন, ‘বিশ্ব সম্প্রদায়কে সন্ত্রাসের মূল উৎপাদনে একযোগে কাজ করতে হবে।’

সন্ত্রাসের বিরুদ্ধে তাঁর সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি পুনর্ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ সকল ক্ষেত্রেই সন্ত্রাসকে নিন্দা জানায়।’

তিনি বলেন, ‘বাংলাদেশ একটি শান্তি এবং সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ এবং আমরা আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীকে সকল তীর্থ স্থান যেমন-মসজিদ, মন্দির, গীর্জা এবং প্যাগোডা রক্ষার জন্য সতর্ক করে দিয়েছি। ইসলামে কোনোভাবে এবং কোনো ধরনেরই সন্ত্রাসের কোনো সুযোগ নেই এবং সন্ত্রাসীর কোনো ধর্ম নেই এবং ভৌগলিক সীমারেখা নেই ‘

বিজ্ঞাপন

শেখ হাসিনা এসময় দৃঢ় আস্থা ব্যক্ত করে বলেন, বাংলাদেশ ও কানাডা ভবিষ্যতে আরো উন্নয়ন এবং সমৃদ্ধির অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতা, হৃদ্যতা এবং সম্মানজনক অংশীদারিত্বের ভিত্তিতে একে অপরের সঙ্গে যুক্ত থাকবে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান এবং কানাডার আসন্ন নির্বাচনে তাঁর সাফল্য কামনা করেন।
জাষ্টিন ট্রুডো এসময় বিগত নির্বাচনে তাঁর বিপুল বিজয়ে এবং চতুর্থ বারের মত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণে শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানান।

উল্লেখ্য, ক্রাইস্টচার্চেই শনিবার সকাল থেকে শুরু হওয়ার কথা ছিল নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। আগের দিন শুক্রবার জুমার নামাজের আগে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীদের গুলির ঘটনা ঘটে। ওই দুই মসজিদের একটি, আল নূর মসজিদে নামাজ পড়তে গিয়েছিলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। কয়েক মিনিটের এদিক-ওদিক হলেই হামলার শিকার হতেন তারা।

তামিম-মুশফিকদের টিম বাসটি মসজিদের ৫০ গজ কাছাকাছি চলে গিয়েছিল। মসজিদ থেকে রক্তাক্ত মানুষদের বেরিয়ে আসতে দেখে তারা থমকে যান। পরে টিম বাস থেকে নেমে হ্যাগলি পার্কের মাঝ দিয়ে মাঠে ফেরেন ক্রিকেটাররা। এরপর বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় টিম হোটেলে ফেরেন সফরকারীরা। ভয়াবহ ওই হামলার পর টেস্ট বাতিল হয়। পরদিনই ঢাকার পথ ধরেন বাংলাদেশের ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

** নিশ্ছিদ্র নিরাপত্তা বাকিরা পেলে বাংলাদেশ কেন নয়?

সারাবাংলা/এমএমএইচ/এমআরপি/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন