বুধবার ২৬ জুন, ২০১৯ ইং , ১২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

গোলাম মুরশিদের ৮০ বছরে আয়োজন

মার্চ ১৯, ২০১৯ | ১:৪২ অপরাহ্ণ

সাহিত্য ডেস্ক

বাংলা ভাষা-সাহিত্যের শক্তিমান গবেষক, লেখক অধ্যাপক গোলাম মুরশিদ আশি বছরে পা রাখতে যাচ্ছেন। এ উপলক্ষে গোলাম মুরশিদের জন্মোৎসব এবং সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে প্রকাশনা সংস্থা কথাপ্রকাশ। ১৯ মার্চ (সোমবার) বিকেল সাড়ে চারটায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। এছাড়া বিশেষ অতিথি থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, অধ্যাপক স্বরোচিষ সরকার। স্বাগত বক্তব্য রাখবেন কথাপ্রকাশের প্রকাশক জসিম উদ্দিন। অতিথিরা অধ্যাপক গোলাম মুরশিদের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন। অনুষ্ঠানেেএকটি সংবর্ধনাগ্রন্থও প্রকাশিত হবে।

১৯৪০ সালের ৮ এপ্রিল বরিশালের উজিরপুর উপজেলার ধামুরা গ্রামে ড. গোলাম মুরশিদ জন্মগ্রহণ করেন। বাংলা ভাষা ও সাহিত্যে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ করেছেন। তার প্রথম কর্মজীবন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়। এরপর প্রায় দু দশক তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেন। ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি লন্ডনে বিবিসি’র বাংলা বিভাগে কাজ করেছেন। এ ছাড়া ১৯৯১ সাল থেকে লন্ডনে একাধিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

গোলাম মুরশিদের উল্লেখযোগ্য গবেষণাগ্রন্থের মধ্যে আছে আশার ছলনে ভুলি, রাসসুন্দরী থেকে রোকেয়া: নারীপ্রগতির একশো বছর, বিবর্তনমূলক বাংলা অভিধান, সংকোচের বিহ্বলতা, সমাজ সংস্কার আন্দোলন ও বাংলা নাটক, রবীন্দ্রবিশ্বে পূর্ববঙ্গ পূর্ববঙ্গে রবীন্দ্রচর্চা, স্বাধীনতা সংগ্রামের সাংস্কৃতিক পটভূমি, হাজার বছরের বাঙালি সংস্কৃতি, বিলেতে বাঙালির ইতিহাস, মুক্তিযুদ্ধ ও তারপর: একটি নির্দলীয় ইতিহাস, বিদ্রোহী রণক্লান্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন