বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত হলো সুইজারল্যান্ডের জেনেভায়

মার্চ ১৯, ২০১৯ | ১০:০৪ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ঢাকা:যথাযোগ্য মর্যাদায় সুইজারল্যান্ডের জেনেভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। দেশটির জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনে দিবসটি নানা কর্মসূচির মাধ্যমে পালন করা হয়।
রোববার (১৭ মার্চ) দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান। সেকেন্ড সেক্রেটারি ২ বাকি বিল্লাহর উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে দেয়া রাষ্ট্রপতির বক্তব্য পাঠ করেন ইকনোমিক মিনিস্টার সুপ্রিয় কুমার কুন্ড ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর তৌফিক ইসলাম শাতিল। পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর দেবপ্রিয় চক্রবর্তী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর হেড অফ চেনচেলরি এমদাদুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে ফার্স্ট সেক্রেটারি আব্দুল ওয়াদুদ আকন্দ বঙ্গবন্ধুর ওপর লিখিত কবিতা আবৃত্তি করেন । এরপর বঙ্গবন্ধুর জীবনীর একটি প্রামাণ্য চলচিত্র প্রদর্শন করানো হয়।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর উন্মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন জেনেভা বাংলাদেশ ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ সুইজারল্যান্ডের সাবেক সভাপতি ও বর্তমান সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, সুইজারল্যান্ড আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, আওয়ামী নেতা কামাল হোসেন, নজরুল জমাদারসহ অন্যান্যরা।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত শামীম আহসান বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের তাৎপর্য তুলে ধরেন। তিনি নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর চেতনাকে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান। স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পথ পরিক্রমায় সংগঠিত বিভিন্ন রক্তক্ষয়ী সংগ্রামের সঠিক ইতিহাস এবং বাঙ্গালীর স্বকীয় ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে আগামী প্রজন্মকে অবহিত করার কথাও বলেন তিনি।

অনুষ্ঠানে সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান তার বক্তব্যে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহ্বান জানান। প্রবাসে নতুন প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতি ধরে রাখতে এবং একই সাথে বঙ্গবন্ধুর জীবনের ইতিহাস জানতে সকল মাতা-পিতার ভূমিকার উপরেও গুরুত্ব দেন তিনি। এছাড়াও তিনি গত কয়েক বছর যাবত জেনেভাস্থ বাংলাদেশ মিশন কর্তৃক শিশু কিশোরদের জন্য অংকন, বাংলা ভাষা ও বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজনকে অভিনন্দন জানান এবং এই জন্য ধন্যবাদ জানান দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসানকে।

দিবসটি উপলক্ষে শিশুকিশোরদের জন্য অংকনসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। রাষ্ট্রদূত প্রতিযোগীদের হাতে পুরষ্কার তুলে দেন। অনুষ্ঠানের শেষ ভাগে আবু বকর মোল্লার পরিচালনায় জাতির জনক বঙ্গবন্ধু ও উনার পরিবারসহ বাংলাদেশের স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এই অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারী এবং শিশু কিশোর সহ প্রবাসীরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ সভাপতি অরুণ বড়ুয়া, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ কামরুজ্জামান ও গবেষণা সম্পাদক গৌরীচরন সসীম। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্লাবের সভাপতি আমজাদ চৌধুরী ও সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদ সহ আরও অনেকে।

অনুষ্ঠানের স্থির ও চলচিত্রের বিভিন্ন দায়িত্ব পালন করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দীন। প্রতিবারের মতন দেশীয় খাবার ও মিষ্টি ভোজ পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন