বিজ্ঞাপন

রোবট অলিম্পিয়াডে স্বর্ণ জয়ীদের হাতে প্রধানমন্ত্রীর ল্যাপটপ

March 19, 2019 | 11:58 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী দলসহ অন্যান্য পদকজয়ীদের হাতে শেখ হাসিনার পক্ষ থেকে একটি করে ল্যাপটপ উপহার দেওয়া হয়েছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপহারসামগ্রী তুলে দেন।

উপহার বিতরণ উপলক্ষে মঙ্গলবার (১৯ মার্চ) চ্যানেল আই প্রাঙ্গণে অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোবট অলিম্পিয়াডে প্রথমবারে অংশগ্রহণ করেই স্বর্ণপদক অর্জনের জন্য বাংলাদেশ দলের সকল সদস্যকে অভিনন্দন জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। এছাড়া থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ এর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য প্রতিযোগীদের সব ধরনের সহায়তার আশ্বাস দেন তিনি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চ্যানেল আই এর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ও ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের দলনেতা ড. লাফিফা জামাল এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস।

উল্লেখ্য যে, গত ৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং চ্যানেল আই -এর যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘Future of Robotics and Opportunity for Bangladesh’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

২০১৮ সালের ডিসেম্বরে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশগ্রহণ করেই বাংলাদেশ দল একটি স্বর্ণপদকসহ, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে। বাংলাদেশের প্রতিযোগীরা সেখানে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে। ক্রিয়েটিভ ক্যাটাগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক অর্জন করে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল ‘রোবোটাইগার্স’।

বিজ্ঞাপন

‘রোবট ইন মুভি’ জুনিয়র গ্রুপে হাইলি কমেন্ডেড পদক অর্জন করে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল ‘রোবো চ্যালেঞ্জার্স’।

স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) কাজী মোস্তাহিদ লাবিব এবং তাফসির তাহরীম ‘রোবট ইন মুভি’ জুনিয়র ক্যাটাগরিতেও হাইলি কমেন্ডেড পদক পুরস্কার পায়। ক্রিয়েটিভ ক্যাটেগরি সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক অর্জন করে লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের ‘টিম বাংলাদেশ’ দল।

এছাড়া রোবট গ্যাদারিং সিনিয়র গ্রুপের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের রাফিহাত সালেহ চৌধুরী।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন