বিজ্ঞাপন

সবশেষ সব প্রযুক্তি বেসিস এক্সপোতে

March 20, 2019 | 8:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তথ্য-প্রযুক্তি খাতের সবশেষ সব ধরণের অগ্রগতি তুলে ধরা হচ্ছে বেসিস সফটএক্সপোতে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো  তুলে ধরছে তাদের নতুন সফটওয়্যার, অ্যাপস ও নিত্য নতুন সেবা। ডেভেলপের পথে থাকা আইএসপি বাডি নামের একটি সফটওয়্যার ব্যবহার করে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো অনলাইনে তাদের সব কাজ সারতে পারবে। সফটওয়্যারটি ব্যবহারেরর ফলে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে বিল উত্তোলন বা সংযোগ বিচ্ছিন্নের জন্য গ্রাহকের বাসায় যেতে হবে না।

বিজ্ঞাপন

এছাড়া দেশীয় সফটওয়্যার এসএসএল কর্মাসের মাধ্যমে অনলাইনে সব ধরনের লেনদেন করার বিষয়টিও তুলে ধরা হচ্ছে মেলায়। যান্ত্রিক নামের অন্য একটি অ্যাপসের মাধ্যমে ঘরে বসেই কার, মোটবাইক বা অন্য গাড়ি ঠিক করার সেবা পাওয়া যাবে।

বুধবার (২০ মার্চ) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলমান ১৫তম বেসিস সফটক্সপোর দ্বিতীয় দিন মেলা প্রাঙ্গণ ঘুরে এমন চিত্র আর তথ্য পাওয়া গেছে। দেশে তথ্য প্রযুক্তি খাতের তিন দিনের সবচেয়ে বড় এই প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সফট এক্সপোর পার্টনার হিসেবে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বিজ্ঞাপন

এক্সপোর দ্বিতীয় দিন সবগুলো হলে বিপুল সংখ্যক দর্শনার্থী দেখা গেছে। এছাড়া মেলায় রয়েছে যান্ত্রিক নামে একটি অ্যাপসের স্টল। রাস্তায় গাড়ি নষ্ট হয়ে গেলে তা ঠিক করতে তাৎক্ষণিকভাবে এই অ্যাপসটির মাধ্যমে সেবা নেওয়া যাবে। এছাড়া বাসায় গিয়েও সেবা দেবে প্রতিষ্ঠানটির নিজস্ব অটোমোবাইল টিম। বিডি টাস্ক নামের একটি প্রতিষ্ঠান নতুন উদ্যাক্তাদের মাধ্যমে রি-সেল করছে। প্রতিষ্ঠানটির ডিজিটাল মার্কেটার সাদাব মুর্তজা সারাবাংলাকে বলেন, ‘আমাদের ৪০টির বেশি সফটওয়্যার রয়েছে। উদ্যোক্তাদের মাধ্যমে তা রি-সেল করছি। উদ্যোক্তারা রি-ব্যান্ডিং করে তা সেল করতে পারবে। এতে করে তারা যেমন সফটওয়্যার ব্যবসা সম্পর্কে জানতে পারবে তেমনি ধীরে ধীরে তিনি উদ্যোক্তা হয়ে উঠতে পারবেন। আমরা নতুন উদ্যোক্তাদের প্রশিক্ষণও দিয়ে থাকি।’

গত ২ বছর ধরে অনলাইনে অর্থ লেনদেনের সুবিধা দিচ্ছে এসএসএল কর্মাস। এক্সপোতে প্রতিষ্ঠানটি তাদের এই সেবা সম্পর্কে ধারণা দিচ্ছে। প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট শাখার এক্সিকিউটিভ লিওন সারাবাংলাকে বলেন, ডেবিট বা ক্রেডিট দিয়ে অনলাইনে লেনদেনের ক্ষেত্রে আমাদের সফটওয়্যারটি ব্যবহৃত হয়ে থাকে। যেকোনো ধরনের অনলাইন ট্রানজেকশন করতে আমাদের সফটওয়্যার মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে। দেশের সকল ব্যাংকের সঙ্গে আমাদের সংযোগ রয়েছে। বর্তমানে আমাদের গ্রাহকের সংখ্যা ৪ লাখ। আর মাসে লেনদেন প্রায় ২০ কোটি টাকা।

বিজ্ঞাপন

ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের সকল কর্মযজ্ঞকে অনলাইনে নিয়ে আসতে বাজারে আসছে আইএসপি বাডি নামের একটি সফটওয়্যার। এর মাধ্যমে অনলাইনে বিল নেওয়া সম্ভব হবে। অফিসে বসেই আইএসপি মালিক কোনো এলাকায় ইন্টারনেটের গতি কত, গ্রাহক কেমন সেবা পাচ্ছে তা নিরুপণ করতে পারবে। নির্দিষ্ট সময়ে বিল পরিশোধ না করলে বিচ্ছিন্ন করতে পারবে ইন্টারনেট সংযোগ। আইএসপি সফটওয়্যারের ডিজিটাল মার্কেটার রিপন পারভেজ সারাবাংলাকে বলেন, ‘ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের সকল কাজকে ডিজিটাল করে তুলতে তিনজন ক্লাইন্টের ওপর পরীক্ষামূলক কাজ চলছে। ৫০ জনের মতো আগ্রহী গ্রাহক রয়েছে। সেবাটি পুরো চালু করতে সর্বোচ্চ ১৫ থেকে ২০ দিন লাগতে পারে।’

আয়োজকরা জানিয়েছেন, প্রদর্শনীতে এবার প্রায় আড়াইশ দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্য পণ্য ও সেবা প্রদর্শন করছে। এক্সপো এলাকাটি দশটি জোনে ভাগ করা হয়েছে। নতুন সংযোজন হিসেবে থাকছে ইন্ডাস্ট্রি চার দশমিক শূন্য জোন এবং এক্সপেরিয়েন্স জোন, যা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবে। রয়েছে উইমেন জোন, ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন ও ফিনটেক জোন। আর বরাবরের মতোই রয়েছে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন।

এছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন