বিজ্ঞাপন

৩০ জুন পর্যন্ত ব্রেক্সিট পেছাতে চাইছেন মে

March 20, 2019 | 8:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, তিনি ৩০ জুনের চেয়ে বেশি সময় ব্রেক্সিট পেছাতে প্রস্তুত নয়। এছাড়া আসন্ন ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে যুক্তরাজ্য অংশগ্রহণ করুক, তাও তিনি চাইছেন না। খবর বিবিসির।

বিজ্ঞাপন

নিয়ম অনুসারে আগামী ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ হওয়ার কথা থাকলেও ব্রিটিশ এমপিরা ব্রেক্সিট বিলম্বের পক্ষে পার্লামেন্টে ভোট দিয়েছেন। আইনপ্রণেতাদের প্রস্তাব অনুমোদনের জন্য ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ককে চিঠি পাঠিয়ে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী মে। এই দাবি কার্যকরে ইইউর বাকি ২৭টি দেশের অনুমোদন প্রয়োজন রয়েছে।

এদিকে, ইউরোপীয় কমিশন বলছে ব্রেক্সিট বিলম্ব ২৩ মে তারিখের বেশি পেছান হলে যুক্তরাজ্যকে ইইউ পার্লামেন্টের নির্বাচনে অংশ নিতে হবে। আগামী ২৩-২৬ মে এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

টেরিজা মে ইইউকে লেখা তার চিঠিতে জানান, এই সপ্তাহে তিনি ব্রেক্সিট চুক্তির ওপর তৃতীয় ভোটের ডাক দিতে চেয়েছিলেন। তবে হাউজ অব কমন্স স্পিকার জন বেরকো তাকে সাহায্য করেননি। আরেকটি পার্লামেন্টে ভোটগ্রহণের ইচ্ছা তার এখনো রয়েছে।

বিজ্ঞাপন

মে আরও বলেন, তিনি ইউরোপীয় ইউনিয়নের আর্টিকেল ৫০ কার্যকরের অনুরোধ করছেন। যাতে আইনিভাবে যুক্তরাজ্য আগামী ৩০ জুন পর্যন্ত ইইউতে থাকতে পারে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন