বিজ্ঞাপন

রাত-দিনে নেই বৈষম্য, আকাশে দেখুন সুপারমুন

March 21, 2019 | 12:05 am

নাদিম হোসেন, নিউজরুম এডিটর

‘আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে বসন্তের এই মাতাল সমীরণে।
যাব না গো যাব না যে, রইনু পড়ে ঘরের মাঝে এই নিরালায় রব আপন কোণে।
যাব না এই মাতাল সমীরণে।’

বিজ্ঞাপন

চাঁদের উছলে পড়া আলো আর ধানক্ষেতে মায়াবী জ্যোৎস্না দেখে কবিগুরুর মনে কোন বিরহ বাসা বেঁধেছিল, তা জানা সহজ নয়। তবে আপনি ইট-পাথরের এই নগরী থেকে পালাতে না চেয়ে বরং বাসার ছাদে চলে যান এবং পরিবারের সবাইকে নিয়ে উপভোগ করুন সুপারমুন।

প্রিয় পাঠক, আজ রাতে চাঁদ চলে আসবে পৃথিবীর আরও ২৫ হাজার কিলোমিটার কাছে। তাই চাঁদকে আমরা দেখবো স্বাভাবিকের চেয়ে ১৪ শতাংশ বড়। চলতি বছর আর কোনো সুপারমুন ‍দেখার সুযোগ হবে না বলেই জানিয়েছে নাসার বিজ্ঞানীরা।

তাই ভুলেও ভুলবেন না, বুধবার দিনগত রাত ৩টা ৫৮ মিনিটে বাংলাদেশের আকাশে দেখা মিলবে এই সুপারমুনের।

বিজ্ঞাপন

এদিন আরও একটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটতে যাচ্ছে। আপনি ভূগোলে মোটামুটি ভালো হলে নিশ্চয়ই পাঠ্যবইয়ে পড়েছেন, প্রতিবছর ২১ মার্চ ও ২৩ সেপ্টেম্বর পৃথিবীর সর্বত্র দিবা-রাত্রি সমান হয়ে থাকে। উত্তর ও দক্ষিণ দুই গোলার্ধেই ১২ ঘণ্টা আলোকিত থাকে, ১২ ঘণ্টা বিরাজ করে আঁধার। অর্থাৎ বৈষম্যে ভরা এই পৃথিবীতে এসময় রাত ও দিনে থাকে না কোনো বৈষম্য!

এবার বলি আবহাওয়ার খবর, বৃহস্পতিবার (২১ মার্চ) সারাদেশের আবহাওয়া থাকছে আংশিক মেঘলাসহ প্রধানত শুষ্ক। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা হবে ৩২ ডিগ্রি সেলসিয়াস। তবে রাতে তাপমাত্রা কমে যাবে ২১ ডিগ্রি সেলসিয়াসে। এদিন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই তবে কখনো কখনো বইবে ভারি বাতাস। ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬টা বেজে ৩ মিনিটে এবং সূর্য অস্ত যাবে ৬টা বেজে ৯ মিনিটে।

কর্মব্যস্ত সপ্তাহের শেষ দিন বলে আজ মোটেই অগোছালো থাকবেন না। তাড়াহুড়ো করে করবেন না অফিসের কাজে কোনো ভুল। শুভ কাটুক দিনটি।

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন