বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

দর্শনার্থীদের আগ্রহ র‍্যাবিটহোল ও আইওটিতে

মার্চ ২১, ২০১৯ | ৪:৫১ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শুধু খেলা নয় র‍্যাবিটহোলে এখন বিনোদনমূলক অনুষ্ঠান টিভি শো ও মিউজিকও দেখা যাচ্ছে। ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপের প্রতিটি খেলাই র‍্যাবিটহোলের অ্যাপসে দেখানো হবে। বেসিস সফটএক্সপোতে কন্টেন্ট ম্যাটারসের স্টলে দর্শনার্থীদের কাছে এমন তথ্য তুলে ধরা হচ্ছে। দর্শনার্থীরাও আগ্রহের সঙ্গে জেনে নিচ্ছে কনটেন্ট ম্যাটারসের সেবার সব তথ্য।

এছাড়াও এক্সপোতে তুলে ধরা হচ্ছে ইন্টারনেট অব থিংকস (আইওটি) সেবা সম্পর্কেও। বায়োমেট্রিক প্রযুক্তির পরবর্তী সেবা সম্পর্কেও ধারণা দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

বৃহস্পতিবার (২১ মার্চ) বসুন্ধরা কনভেনশন সিটিতে ১৫তম বেসিস সফট এক্সপোর শেষদিন মেলা প্রাঙ্গণ ঘুরে এমন চিত্র আর তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

দেশে তথ্য-প্রযুক্তিখাতের তিনদিনের সবচেয়ে বড় এ প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সফট এক্সপোর পার্টনার হিসেবে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

শেষ দিনে এক্সপো প্রাঙ্গণে বিপুল সংখ্যক দর্শনার্থী দেখা গেছে। এক্সপো ঘুরে দেখা গেছে, দর্শনার্থীরা স্টল ঘুরে ঘুরে জেনে নিচ্ছেন তথ্য-প্রযুক্তির সর্বশেষ অগ্রগতি। কেউ কেউ অভিজ্ঞতা নিচ্ছেন নতুন আইটি প্রযুক্তি সম্পর্কে। আবার কেউ ঘুরে দেখছেন এক্সপেরিয়েন্স জোন। কেউবা সময় দিচ্ছেন মোবাইল অ্যাপস জোনে।

কনটেন্ট ম্যাটারসের স্টলে দেখা গেছে, সেখানে দর্শনার্থীর ভিড় লেগে আছে। কোনো কোনো দর্শনার্থী র‍্যাবিটহোলের নতুন সেবা সম্পর্কেও তথ্য জানার চেষ্টা করছেন।

স্টলে কনটেন্ট ম্যাটারসের কনটেন্ট এক্সিকিউটিভ মো. মোস্তফা সরকার সারাবাংলাকে বলেন, ‘দেশে একমাত্র ক্রিকেট ও ইংলিশ প্রিমিয়ার লীগ ইউটিউব ও অ্যাপসে আমরাই দেখাই। ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপের প্রতিটি ম্যাচ র‍্যাবিটহোলের অ্যাপে একমাত্র আমরাই দেখাব। দর্শনার্থীদের কাছে আমরা এ সব তথ্য তুলে ধরছি। এক্সপোতে আমরা ভালোই সাড়া পাচ্ছি।’

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, ইউটিউবে র‍্যাবিটহোলের চারটি চ্যানেল রয়েছে। র‍্যাবিটহোল স্পোর্টসসহ অন্য চ্যানেলগুলো হল র‍্যাবিটহোল এন্টারটেইনমেন্ট, টিভি শো ও মিউজিক। এছাড়া ওয়েবসাইট ব্রাউজ করেও এসব সেবা পাওয়া যাবে। এছাড়া রয়েছে র‍্যাবিটহোলের নিজস্ব অ্যাপস।

ইউওয়াই সিস্টেম লিমিটেড তাদের স্টলে আইওটি সেবা প্রদর্শন করছে। বর্তমানে ৯টি সেবা রয়েছে এ প্রতিষ্ঠানের। সেবাগুলো হলো, স্মার্ট এটেন্ডেন্স সিস্টেম, ইনভেনটরি ম্যানেজমেন্ট সিস্টেম, ডিজিটাল সয়েল টেস্টার, হার্টবিট মনিটরিং সিস্টেম, ফায়ার সেফটি গার্ড, ওয়েদার স্টেশন ও স্মার্ট ডাস্টবিন।

এর মধ্যে ফায়ার সেফটি গার্ডের মাধ্যমে এলপিজি গ্যাসের পরিমাণ বা আগুন নিয়ন্ত্রণে স্বয়ংক্রিয়ভাবে অ্যালার্ম নিকটস্থ ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট মালিকের কাছে চলে যাবে। ইউওয়াই সিস্টেমের আইওটি কনসালটেন্ট জুবায়ের আল বিল্লাল সারাবাংলাকে বলেন, ‘বাসা বা অন্য কোনো জায়গায় এলপিজি গ্যাসের পরিমাণ বেড়ে গেলে সেই তথ্য অ্যালার্ম ফায়ার সার্ভিসের কাছে চলে যাবে। আর সতর্কবার্তা হিসেবে এসএমএস যাবে ওই বাড়ির মালিকের কাছে।’

জুবায়ের জানান, ময়লা ফেলার জন্য স্মার্ট ডাস্টবিনের সামনে গেলে তা অটোমেটিক খুলে যাবে। ডাস্টবিন ভর্তি হয়ে গেলে লোকেশনসহ তা প্রোভাইডারকে জানাবে।

প্রতিষ্ঠানটির কর্মকর্তা জুবায়ের আরও বলেন, ‘ছয়জনের টিম গত ৮ মাস ধরে প্রতিষ্ঠানটির হয়ে আইওটি সেবা নিয়ে কাজ করছে। এ পর্যন্ত যতগুলো সেবা উদ্ভাবন করা হয়েছে, সবগুলোই কোনো না কোনো গ্রাহকের চাহিদার ভিত্তিতে। এক্সপোতে গ্রামীণফোনসহ আরও বেশকিছু প্রতিষ্ঠান তাদের আইওটি সেবা তুলে ধরছে।’

টাইগার আইটি গত ১৮ বছরে তাদের অগ্রগতির তথ্য তুলে ধরছে এক্সপোতে।

স্টলের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, গত ১৮ বছরে বায়োমেট্রিক নিয়ে অনেক কাজ করেছি। যেগুলো বাজারে এনেছি বা আমাদের পণ্য তা এখানে শো করছি। এরমধ্যে এনরোলমেন্ট কিট একটি নতুন প্রযুক্তি। এই যন্ত্রে বায়োমেট্রিক নিবন্ধন করার সব টুলস অন্তর্ভুক্ত। বাক্সটি যে কোনো জায়গায় নিয়ে যাওয়া যাবে।

এছাড়া প্রতিষ্ঠানটির রয়েছে ফেইস রিকগনেশন সিস্টেম। সিস্টেমে যদি সাধারণ মানুষের তথ্য দেওয়া থাকে তবে তা ফেস শনাক্ত করতে পারে। সরকারের কাছে এনআইডির যে ডাটা রয়েছে এ যন্ত্রটি যদি এয়ারপোর্ট, বর্ডার এরিয়া ও হাইওয়েতে ব্যবহৃত হয় তবে অপরাধী শনাক্তকরণ সহজ হবে।কেনিয়ায় ই-পাসপোর্টে এ সিস্টেম ব্যবহৃত হচ্ছে বলেও দাবি প্রতিষ্ঠানটির।

এছাড়াও আরএফআইডি রিডারের মাধ্যমে গাড়ির নেমপ্লেট ও ড্রাইভিং লাইসেন্স চেক করা যাবে। এমনকি যন্ত্রটির সাহায্যে মামলা করতে পারবে ট্রাফিক পুলিশ। সরকারিভাবে দেশে এই যন্ত্রটি ব্যবহারে আলোচনা চলছে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

সারাবাংলা/ইএইচটি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন