বিজ্ঞাপন

উপজেলা নির্বাচন: রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে যেতে নিষেধ ইসির

March 21, 2019 | 6:24 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গাদের আগামী ২৩ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ক্যাম্পের বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৪ মার্চ অনুষ্ঠিতব্য তৃতীয় ধাপের ১২৫ উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে এই নির্দেশনা জারি করা হয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে চিঠি দিয়েছেন ইসির উপ সচিব মো. আতিয়ার রহমান।

বিজ্ঞাপন

এই বিষয়ে আতিয়ার রহমান বলেন, ‘ইসির এ নির্দেশনা শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট সবার কাছে পৌঁছেছে।’
ইসি সূত্র জানায়, কোনো রোহিঙ্গা শরণার্থী আগামী ২৩ মার্চ সন্ধ্যা ৭টা থেকে ২৫ মার্চ সকাল ৮টা পর্যন্ত ক্যাম্পের চৌহদ্দী থেকে বের হতে না পারবে না। ওই সময় তারা অন্য কোথাও যেতে পারবে না। এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদেরও গাড়ি নিয়ে ওই সময় রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে খাদ্য, ত্রাণ ও জরুরি স্বাস্থ্যসেবা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।
ইসির চিঠিতে বলা হয়েছে, ‘বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের যেন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে ব্যবহার করতে না পারে বা তারা যেন কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে অথবা কোনো দুষ্কৃতকারী তাদের ব্যবহার করতে না পারে, সেজন্য বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।’

জননিরাপত্তা বিভাগে পাঠানো চিঠির অনুলিপি পররাষ্ট্র সচিব, পুলিশের মহা-পরিদর্শক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট দফতরেও পাঠানো হয়েছে।

উল্লেখ্য ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের অধিকাংশই আছে কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে। এর বাইরে গত কয়েক দশকে বাংলাদেশে আসা আরও প্রায় পাঁচ লাখ রোহিঙ্গাসহ প্রায় ১২ লাখ রোহিঙ্গা অবস্থান করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমএনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন