বিজ্ঞাপন

খাবারের খোঁজে লোকালয়ে মুখপোড়া হনুমান

March 22, 2019 | 1:01 pm

খাবারের সন্ধানে এ গাছ থেকে ও গাছে ঘুরে বেড়াচ্ছে একদল মুখপোড়া হনুমান। মানুষের কাছে আসছে, খাবার দিলে নির্ভয়ে নিয়ে যাচ্ছে। এমন দৃশ্য প্রায়ই চোঁখে পড়ে সিলেটের মালিনীছড়া চা-বাগান ও হিলুয়াছড়া রাবার বাগান এলাকায়।

বিজ্ঞাপন

কালো মুখ, কালো হাত-পা, লম্বা লেজের হনুমানটি বেশ শান্ত প্রকৃতির। স্বানীয়রা জানান, গাছে গাছে ছুটে বেড়ানো হনুমানটি সুযোগ পেলেই নিচে নেমে আসে, খাবার দিলে নিয়ে আবারও গাছে চড়ে যায়। এলাকার বিভিন্ন ফলের গাছ থেকে ফল ও সবজি বাগান থেকে সবজি খায় হনুমানগুলো।

বিজ্ঞাপন

বাংলাদেশে মুখপোড়া, চশমাপরা ও যশোরের হনুমান নামে তিন প্রজাতির হনুমান রয়েছে। এর মধ্যে মধুপুর গড়, বৃহত্তর সিলেট অঞ্চল ও চট্টগ্রাম অঞ্চলে দেখা যায় মুখপোড়া হনুমান। তবে চশমাপরা হনুমানগুলো শুধু সিলেট ও চট্টগ্রাম অঞ্চলেই দেখতে পাওয়া যায়। এছাড়া যশোরের হনুমান শুধু যশোরেই দেখা যায়।

সিলেট সদরের হিলুয়াছড়া চা-বাগান থেকে ছবিগুলো তুলেছেন মামুন হোসেন।

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন