বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’

মার্চ ২২, ২০১৯ | ৪:১০ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

স্বল্পদৈর্ঘ্য সিনেমা নিয়ে দক্ষিণ এশিয়ার উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি উৎসব হলো ভারতের ‘সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল’। ১৪ দিনের এই উৎসবে প্রদর্শিত হবে ২৭১ টি ছবি। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রতিযোগিতা বিভাগে অংশ নেয়া ৮৬টি ছবি প্রতিযোগিতা করছে এ বিভাগে। যার মধ্যে রয়েছে আব্দুল্লাহ আল মারুফ নির্মিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’।

ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান রয়েল বেঙ্গল ফিল্মস। প্রতিষ্ঠানটির কর্ণধার জাকির হোসেন রিয়াজ জানান, ‘‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’’ ছবিটি ফেব্রুয়ারির শেষ দিকে শাহবাগস্থ পাবলিক লাইব্রেরির শওকত ওসমান অডিটোরিয়ামে প্রদর্শিত হয়।

কলকাতায় সাউথ এশিয়ান শর্ট ফিল্ম উৎসবের ২য় আসরটি শুরু হয়েছে গত ১৮ মার্চ থেকে, চলবে ৩১ মার্চ পর্যন্ত।

বিজ্ঞাপন

‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’ এর কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন মো: সাইফুল্লাহ শান্ত, তাবাচ্ছুম ইতি, মজিদউল্লাহ খান, মো: আরসাদ শিকদার ও খান আতাউর রহমান। এর গল্প লিখেছেন কেএম মাহফুজুল ইসলাম। প্রযোজনা প্রতিষ্ঠান রয়েল বেঙ্গল ফিল্মস এর ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি।

১৯৪৩ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত তৎকালীন ভারতবর্ষে ভয়াবহ দুর্ভিক্ষের সময়ে সেখানকার একটি নিম্নবর্ণের পরিবারের ওপর জমিদারের অসংগতিপূর্ণ ও অমানবিক আচরণকে কেন্দ্র করে নির্মিত হয় ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’।

বাংলা ভাষায় নির্মিত এ ছবিটি আব্দুল্লাহ আল মারুফ এর দ্বিতীয় চলচ্চিত্র। তার নির্মিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রেরণা’ ২০১৬ সালে দেশের কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়।

সারাবাংলা/পিএ/আরএসও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন