বিজ্ঞাপন

শনিবার ডাকসুর দায়িত্ব নিচ্ছেন নুর-রাব্বানী

March 23, 2019 | 5:26 am

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: নানা জল্পনা-কল্পনা, আলোচনা আর সমালোচনার পর শনিবার (২৩ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) দায়িত্ব বুঝে নেবেন নবনির্বাচিত নেতারা। অর্থাৎ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ থেকে ভিপি নির্বাচিত নুরুল হক নুর এবং ছাত্রলীগ থেকে জিএস নির্বাচিত গোলাম রাব্বানীর নেতৃত্বে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে ডাকসু।

বিজ্ঞাপন

গত ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের দিন দুপুরে নানা অনিয়মের অভিযোগ তুলে অন্য চারটি প্যানেলের সঙ্গে নির্বাচন বর্জন করে কোটা সংস্কার আন্দোলনের সংগঠন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ এর প্যানেল। তবে ফল ঘোষণার পর জানা যায় এই প্যানেল থেকেই ভিপি পদে জয় পেয়েছেন নুর।

এরপরই বিভিন্নরকম বক্তব্য আসতে থাকে। যেহেতু নুরের প্যানেল ভোট বর্জন করেছেন সেহেতু তিনি দায়িত্ব নেবেন কি না তা নিয়ে শুরু হয় আলোচনা। এরমধ্যে অন্য নির্বাচিত নেতাদের সঙ্গে একদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখাও করেন নুর।

অন্যদিকে, নির্বাচন বর্জনকারীরা নতুন করে নির্বাচনের দাবি জানিয়ে আন্দোলন শুরু করেন।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের চাওয়াকে প্রাধান্য দিয়েই দায়িত্ব নিচ্ছি: নুর

সেই আন্দোলনের মধ্যেই সবশেষ শুক্রবার (২২ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে নুরুল হক নুর জানান, শিক্ষার্থীদের চাওয়াকে প্রাধান্য দিয়েই দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি।

সংবাদ সম্মেলনে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, ‘শিক্ষার্থীরা পুনঃনির্বাচনের দাবিতে আন্দোলন করেছে এবং আমরাও তাতে একাত্মতা পোষণ করেছি। আর আগামীকাল ডাকসু নেতাদের অভিষেক হতে যাচ্ছে। সেখানে আমরা শিক্ষার্থীদের চাওয়াকে প্রাধান্য দিয়েই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিচ্ছি। পুনঃনির্বাচনসহ শিক্ষার্থীদের অন্যান্য যে সমস্যা রয়েছে সেটি সমাধান করব। আমাদের নিয়মতান্ত্রিক যে আন্দোলন রয়েছে সেগুলোও চলবে।’

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন- ডাকসুর ভিপি নুরুল হক নুর, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হোসেন প্রমুখ।

ডাকসু নির্বাচনে অনিয়মের অভিযোগ তদন্তে ৭ সদস্যের কমিটি

নুর আরও বলেন, ‘সারা দেশের মানুষের কাছে ডাকসু নির্বাচন নিয়ে যেমন প্রত্যাশা ছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন তেমন নির্বাচন উপহার দিতে পারেনি। সমগ্র জাতির প্রত্যাশা ছিল এই বিশ্ববিদ্যালয়ে এমন একটি নির্বাচন হবে, যেটি পরবর্তীতে জাতীয় নির্বাচনের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। কিন্তু আমরা দেখলাম প্রশ্নবিদ্ধ নির্বাচন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্নবিদ্ধ হলে পুরো বাংলাদেশ প্রশ্নবিদ্ধ হয়।’

নুরের দায়িত্ব গ্রহণ বিষয়ে প্রগতিশীল ছাত্র জোট থেকে ডাকসুর ভিপি পদে প্রতিদ্বন্দ্বীতাকারী ও নির্বাচন বর্জনকারী লিটন নন্দী সারাবাংলাকে বলেছেন, ‘নুর দায়িত্ব নিবে কি না সেটা তার ব্যক্তিগত বিষয়। কিন্তু আমরা পুনরায় নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাব। আগামী ২৩ মার্চ কালোকাপড় মুখে দিয়ে বিক্ষোভ ও ২৮ মার্চ আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে স্মারকলিপি দেব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন