বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

কুতিনহোকে ছেড়ে দিতে চাইছে বার্সা

মার্চ ২৩, ২০১৯ | ৭:০৪ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ারের দর লিভারপুল ছেড়ে স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় যোগ দেন ব্রাজিলের সুপারস্টার ফিলিপ কুতিনহো। আরেক ব্রাজিল তারকা নেইমার বার্সা ছেড়ে পিএসজিতে চলে যাওয়ার পর থেকেই কুতিনহোকে দলে পেতে উঠে পড়ে লেগেছিল বার্সা। কাতালান এই ক্লাবটিতে থাকাকালীন নেইমারও চেয়েছিলেন কুতিনহোকে নিয়ে আসতে।

কুতিনহোকে নিতে বার্সা কম চেষ্টা করেনি, কিন্তু প্রতিবারই লিভারপুল জানিয়ে দেয়, কুতিনহো বিক্রির জন্য নয়। অবশেষে শীতকালীন দলবদলের মৌসুমের শুরুতেই ১৪২ মিলিয়ন পাউন্ডে অ্যানফিল্ড ছেড়ে ন্যু ক্যাম্পে যোগ দেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। পাঁচ বছরের জন্য তার সঙ্গে চুক্তি করে স্প্যানিশ জায়ান্টরা। প্রাথমিকভাবে ১০৫ মিলিয়ন পাউন্ড পায় লিভারপুল। বাকি অঙ্ক পরে যোগ হয়। পাঁচ বছরের চুক্তিতে ব্রাজিলিয়ান প্লে-মেকারের রিলিজ ক্লজ ধরা হয় ৩৫৫ মিলিয়ন পাউন্ড।

২০১৩ সালে ইন্টার মিলান থেকে মাত্র ৮ দশমিক ৫ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডে লিভারপুলে যোগ দেন কুতিনহো। এর পর প্রতিনিয়ত দলটির হয়ে দ্যুতি ছড়িয়েছেন তিনি। হয়ে উঠেছিলেন রেডসের অপরিহার্য খেলোয়াড়। তবে, বার্সার অপরিহার্য খেলোয়াড় এখনও হয়ে উঠতে পারেননি কুতিনহো।

গত এক বছরে মেসি-সুয়ারেজদের পাশে খেলেছেন কুতিনহো। বিশ্বসেরা দুই তারকারে পাশে নিজেকে সেভাবে আলোচনায় নিয়ে আসতে পারেননি। বরং একই সময়ে বার্সায় যোগ দেওয়া ফরাসি তারকা উসমান দেম্বেলে কুতিনহোর চেয়ে বার্সা কোচের আস্থাভাজন হয়ে উঠেছেন। শুরুর একাদশেও নিয়মিত হতে পারছেন না কুতিনহো। ১৬০ মিলিয়ন ইউরোর সাইনিংয়ে নেওয়া এই ব্রাজিল তারকাকে কাটাতে হয় সাইডবেঞ্চ গরম করে।

বিজ্ঞাপন

বার্সায় যারা ব্রাজিলিয়ান সাম্বার ছন্দ দেখতে চেয়েছিলেন, কুতিনহো সেই ছন্দ দেখাতে পারেননি। বাজে সময় পার করা কুতিনহোকে তাই এবার ছেড়ে দেওয়ার পক্ষে ন্যু ক্যাম্প। আন্দ্রেস ইনিয়েস্তার পর এই পজিশনে যারা কুতিনহোকে সঠিক খেলোয়াড় হিসেবে দেখেছিলেন তারাও এই ব্রাজিল পারফর্মে খুশি হতে পারেননি। এদিকে, বার্সার নতুন রিক্রুট ফ্রাঙ্ক ডি জং, পুরোনো সৈনিক ক্রোয়েশিয়ার ইভান রেকিটিচের উপর আস্থা রাখছেন বার্সা কোচ আরনেস্টো ভালভারদে।

বার্সার হয়ে মেসি-সুয়ারেজদের পাশে খেলে গত এক বছরে কুতিনহো খেলেছেন ৬৩ ম্যাচ, যেখানে গোল করেছেন মাত্র ১৯টি। এই মৌসুমে ৪১ ম্যাচ খেলে গোল করেছেন মাত্র ৯টি। গত মৌসুমে ২২ ম্যাচ খেলে করেছিলেন ১০ গোল। এই মৌসুমে লিগের ২৬ ম্যাচ খেলে গোল করেছেন মাত্র ৪টি।

নতুন মৌসুমে কুতিনহোকে বার্সা ছেড়ে দিলে তাতে লড়াই বাধবে দুই ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং আর্সেনালের। এদিকে, আরেকবার কুতিনহোর দিকে হাত বাড়াতে ইচ্ছুক নেইমার। নিয়ে আসতে চান নিজের ক্লাব পিএসজিতে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন