বিজ্ঞাপন

নাম এবং নম্বরের জার্সিতে আইসিসির সায়

March 23, 2019 | 8:53 pm

স্পোর্টস ডেস্ক

টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে যা হয়নি, আগামী আগস্টে হতে যাচ্ছে সেটাই। ওয়ানডে ও টি-টোয়েন্টির মতো টেস্টেও ক্রিকেটারদের জার্সিতে থাকবে নাম ও নম্বর। তাতে সায় দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। জার্সিতে নাম ও নম্বরের নিয়মটি ১ আগস্ট থেকে চালু হবে। এই নিয়মের অধীনে মাঠে নামা প্রথম দুটি দল হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। যারা টেস্ট ইতিহাসের প্রথম ম্যাচটি খেলেছিল।

বিজ্ঞাপন

টেস্ট ক্রিকেটকে আরও জনপ্রিয় করতে আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ক্রিকেটারদের নাম এবং জার্সি নম্বর পরে মাঠে নামার অনুমতিতে সবুজ সংকেত জানিয়েছে আইসিসি। সংবাদমাধ্যমে আইসিসি জেনারেল ম্যানেজার ক্লেয়ার ফারলং জানান, ‘১ আগস্ট থেকে পুরোদমে এই জার্সিতে দেখা যাবে টেস্ট ক্রিকেটারদের।’

তাতে টেস্টে বাংলাদেশের দলপতি সাকিবকে দেখা যাবে ৭৫ নম্বর জার্সিতে, মুশফিককে ১৫ নম্বর জার্সিতে। এদিক দিয়ে ভারতের জার্সিতে দেখা মিলবে না ১০ ও ৭ নম্বর টেস্ট জার্সি। শচীন টেন্ডুলকারের ১০ নম্বর এবং মহেন্দ্র সিং ধোনির ৭ নম্বর জার্সির প্রতি সম্মান দেখিয়ে এই দুটি জার্সিকে অবসরে পাঠানো হতে পারে বলে ভারতীয় গণমাধ্যম জানায়।

আইসিসি টেস্টের জনপ্রিয়তা বাড়াতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। ১৫ জুলাই থেকে এই প্রতিযোগিতা শুরু হবে। চলবে ৩০ এপ্রিল ২০২১ পর্যন্ত। ফাইনাল হবে ২০২১ সালের জুনে। টি-টোয়েন্টির আকর্ষণে মেতে থাকা ক্রিকেটপ্রেমীদের টেস্টে আগ্রহ বাড়াতেই ক্রিকেটারদের নাম এবং জার্সি নম্বর পরে মাঠে নামার উদ্যোগে সম্মতি দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

ওয়ানডে ফরম্যাটে ১৯৯২ সালের আগে ছিল না ক্রিকেটারদের জার্সিতে কোনো নাম ও জার্সি নম্বর। টেস্টের মতো ওয়ানডে খেলা হতো সাদা জার্সিতে। ১৮৭৭ সাল থেকে আজ পর্যন্ত সব টেস্ট খেলা হয়েছে সাদা জার্সিতে। তবে, এর আগে ২০০১ সালে টেস্টের টুপিতে নম্বর জুড়ে দেওয়ার প্রথা চালু করে ইংল্যান্ড। এরপর বাকি দেশগুলো তা অনুসরণ করে। ১৯৯২ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো নাম লেখা রঙ্গিন জার্সি পরে মাঠে নামে দলগুলো। ১৯৯৯ বিশ্বকাপে জার্সিতে যোগ হয় নম্বর।

টেস্ট ক্রিকেটকে আরও জনপ্রিয় করতে গত কয়েক বছরে নানা পদক্ষেপ নিয়েছে আইসিসি। এই বছর শুরু হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপকে সামনে রেখেই টেস্টের জার্সিতে নাম ও নম্বর আনার সিদ্ধান্ত নেওয়া হয়। অ্যাশেজ সিরিজ এবারই প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে মাঠে গড়াবে। আগস্টের এক তারিখ এজবাস্টনে শুরু হতে যাওয়া প্রথম অ্যাশেজ টেস্টেই এরকমটা দেখা যাবে।

টেস্ট ক্রিকেটকে আরও জনপ্রিয় করতে সম্প্রতি বেশ কিছু প্রস্তাব দিয়েছে খেলাটির আইন প্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। মাঠে খেলোয়াড়দের আরও সহজে চিনতেই এই প্রস্তাবনা। ক্রিকেটাররা ১ থেকে ৯৯ এর মাঝে জার্সি নম্বর নিতে পারবেন। ধারণা করা হচ্ছে, ওয়ানডে এবং টি-টোয়েন্টি জার্সিতে যে নম্বর আছে, সেটাই তারা টেস্টেও নেবেন।

বিজ্ঞাপন

এ বছর অ্যাশেজ সিরিজে খেলোয়াড়দের নাম ও নম্বর সংবলিত জার্সি তৈরির কাজে হাত দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার অপারেশনস বিভাগ, জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

** টেস্টের বদলি খেলোয়াড় মাশরাফির ‘ইনিংসে তিন ক্যাচ’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন