বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নীলাভ আকাশ জুড়ে সজিনার ফুল

মার্চ ২৪, ২০১৯ | ১২:১০ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

চৈত্র মাসের ১০ তারিখ এসে গেল। দিনের বেলায় ঝকঝকে আকাশ, তাতে ফুলের মতো ফুটে থাকা সাদা মেঘ, বাতাসে উষ্ণতা আর রাতের বেলা কিছুটা আরাম, এভাবেই কাটছে দিন।

তবে দেশের অনেক স্থানেই দেখা দিয়েছে বসন্তে রোগের প্রাদুর্ভাব। ছোট-বড় সকলেই আক্রান্ত হচ্ছেন এই রোগে। যেহেতু রোগটি বেশ ছোঁয়াচে তাই সাবধানে থাকার পরামর্শ রইলো।

আর পরামর্শ যখন দিচ্ছিই তখন আর অল্প দেব কেন? বেশি করেই দিই।

বলে রাখি, এই সময়ের জনপ্রিয় সবজি সজিনার ফুলে আছে বসন্ত প্রতিরোধী শক্তি। কোথায় পাবেন সজিনার ‍ফুল? ঢাকায় পথ চলতে এখনও দুই একটা সজনে গাছ চোখে পড়ে। গ্রামাঞ্চলে তো সহজেই পাওয়া যায়। ছোট ছোট পাতা বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকে গাছজুড়ে, ‍ফুটে থাকে সাদা ফুল আর ডাল থেকে ঝুলে থাকে সারি সারি সজিনা।

বিজ্ঞাপন

চৈত্র মাসের এই সবজিরও রয়েছে নানা গুণ। সজিনার ডাঁটায় রয়েছে প্রচুর অ্যামিনো এসিড। সজিনা পাতার ভাজিও বেশ মজার। এই খাবারটি পাতা রুচি বাড়ায়। তাই সুস্থ থাকতে এখন খাবারের তালিকায় যোগ করতে পারেন সজিনা, আর বেশিদিন কিন্তু বাজারে পাবেন না এই সবজি।

তো, অনেক পরামর্শ দেওয়া হলো, এবার আসল কথায় আসি। জানিয়ে দিই রোববার (২৪ মার্চ) এর আবহাওয়া কেমন থাকবে সেই তথ্য।

অ্যাকুওয়েদার বলছে, সপ্তাহের শুরুর দিনটা বেশ গরম থাকবে। রাজধানীর তাপমাত্রা উঠে যেতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। রাতে অবশ্য কমবে, ২১ ডিগ্রিতে নামবে তাপমাত্রা।

এই মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে। পশ্চিমবঙ্গ ও এর কাছে রয়েছে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ। এসবের কারণে কেবল চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি দেশ থাকবে মূলত শুষ্ক, আকাশও থাকবে পরিস্কার।

এমন শুষ্ক আবহাওয়ায় ব্যাগে পানির বোতল আর ছাতা বহনের পরামর্শ দিলাম।

বিশ্বাস করেন, আজকের মতো এটাই শেষ পরামর্শ।

সারাবাংলা/এসএমএন

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন