বিজ্ঞাপন

আজকালের মধ্যে কেবিনে নেওয়া হবে ওবায়দুল কাদেরকে

March 24, 2019 | 4:17 pm

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল থেকে: অস্ত্রপচারের পর প্রায় সপ্তাহখানে ধরে ওবায়দুল কাদেরকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে রেখেছেন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা। তবে আজকালের মধ্যে তাকে কেবিনে নেওয়া হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদেরের চিকিৎসার সমন্বয়ের দায়িত্বে থাকা বাংলাদেশি চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক ও নিউরোলজিস্ট অধ্যাপক ডা. আবু নাসার রিজভী রোববার (২৪ মার্চ) এসব তথ্য জানান।

হার্ট ভালো কাজ করছে, মধ্য এপ্রিলে দেশে ফিরতে পারেন ওবায়দুল কাদের

আবু নাসার রিজভী বলেন, ‘দুএকদিনের মধ্যে যেকোন সময় তাকে কেবিনে দেওয়ার কথা রয়েছে। এক সপ্তাহ থেকে দশদিনের মতো কেবিনে থাকবেন তিনি। এরপর ‘ফলোআপ’ করা হবে। তারপর ঢাকায় ফিরতে পারবেন ওবায়দুল কাদের।’

বিজ্ঞাপন

মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ওবায়দুল কাদেরের চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড আগেই জানিয়ে রেখেছিল সোম বা মঙ্গলবারে তাকে কেবিনে নেওয়া হবে। এছাড়া পোস্টঅপারেটিভ নিবিড় পরিচর্যায় থাকা অবস্থায় তার শরীরে যে সাপোর্টগুলো যুক্ত করা হয়েছিল সেগুলোর অনেকটাই খুলে নেওয়া হয়েছে—জানান আবু নাসার।

চিকিৎসক আবু নাসার রিজভী সারাবাংলাকে জানিয়েছেন, মন্ত্রী দ্রুত সুস্থ্য হয়ে উঠছেন। কেবিনের পর তিনি হোটেলে এবং তারপরে সবকিছু ঠিক থাকলে মধ্য এপ্রিলে তিনি দেশে ফিরে যেতে পারবেন। এছাড়া ডা. আবু নাসার রিজভীকে চিনতে পেরেছেন ও তার সঙ্গে ওবায়দুল কাদের কথাও বলেছেন বলে জানান তিনি।

গত ২ মার্চ ভোরে ঢাকায় নিজ বাসায় শ্বাসকষ্ট শুরু হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ওবায়দুল কাদের। সেখানে দ্রুত এনজিওগ্রাম করা হলে তার হৃৎপিণ্ডের রক্তনালীতে তিনটি বড় ব্লক ধরা পড়ে। এরমধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের (রিং পরানো) মাধ্যমে দ্রুত অপসারণ করেন চিকিৎসকরা। তাকে দেখতে দ্রুত হাসপাতালে ছুটে যান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ডেকে পাঠানোয় পরের দিন ঢাকায় উড়ে আসেন ভারতের প্রখ্যাত চিকিৎসক দেবী শেঠী। তারই পরামর্শে ও অবস্থা কিছুটা স্থিতিশীল হলে ৪ মার্চ বিকালে এয়ার অ্যাম্বুলেন্সে করে ওবায়দুল কাদেরকে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়।

বিজ্ঞাপন

সে রাতেই একটি মেডিকেল বোর্ড গঠন করে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা।

গত ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন হয়। সার্জারি করেন তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সিনিয়র সদস্য কার্ডিওথোরাসিক সার্জন ডা. সিবাস্টিন কুমার সামি। এই চিকিৎসা বোর্ডের নেতৃত্বে রয়েছেন ডা. ফিলিপ কোহে।

সারাবাংলা/এসএ/এমআই

আরও পড়ুন:

বিজ্ঞাপন

আগামী সপ্তাহের মাঝামাঝি কেবিনে নেবে ওবায়দুল কাদেরকে

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন