বিজ্ঞাপন

মূল্যায়ন পদ্ধতি ঠিক করে তবেই তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিল

March 24, 2019 | 5:25 pm

স্পেশাল করেসপনেডন্ট

ঢাকা: মূল্যায়ন পদ্ধতি ঠিক করে তবেই তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিলের ঘোষণা দেওয়া হবে বলে জানান জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের পাঠ কিভাবে মূল্যায়ন করা হবে, তা চূড়ান্ত করা হবে। এরপরই এই তিন শ্রেণির পরীক্ষা তুলে দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

রোববার (২৪ মার্চ) দুপুরে সচিবালয়ে প্রাথমিকের বৃত্তির ফলপ্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সচিব এসব কথা বলেন। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন সংবাদ সম্মেলনে এই ফল ঘোষণা করেন।

প্রসঙ্গত, এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, আগামী বছর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নেওয়া হবে না। তবে সিদ্ধান্ত পরিবর্তন করে আজ নতুন করে এ তথ্য জানাল মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সচিব বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা রাখা হবে না, প্রধানমন্ত্রীও মৌখিকভাবে এ কথা বলেছেন। তবে মাঠ পর্যায়ে এখনও কোনো নির্দেশনা দেওয়া হয়নি। পরীক্ষা তুলে দেওয়ার পর প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের কোনো পদ্ধতিতে মূল্যায়ন করা হবে, তা ঠিক করতে এনসিটিবিকে সুপারিশপত্র তৈরি করতে বলা হয়েছে। এনসিটিবির সুপারিশপত্রের আলোকে শিক্ষক, কর্মকর্তা, শিক্ষাবিদ ও অভিভাবকদের একটি কর্মশালা করে এই অ্যাসেসমেন্ট পদ্ধতি ঠিক করা হবে।

সচিব আকরাম-আল-হোসেন বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দেওয়া হলেও মূল্যায়ন প্রক্রিয়া থাকবে। নিচের ক্লাস থেকে ওপরের ক্লাসে উত্তীর্ণ করতে এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। আর চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে পরীক্ষা নেওয়া হবে।

সচিব আরও বলেন, সারাদেশে কোচিংগুলোর বিরুদ্ধে অভিযান চলছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এ বছর ৩৩ হাজার শিক্ষার্থী ট্যালেন্টপুলে বৃত্তি পাবে এবং সাধারণ কোটায় পারে ৪৯ হাজার ৫০০ জন। সব মিলিয়ে বৃত্তিপ্রাপ্ত মোট শিক্ষার্থীর সংখ্যা ৮২ হাজার ৫০০ জন।

সারাবাংলা/এইচএ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন