বিজ্ঞাপন

বিআরটিএ, বিপিডিবি ও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

March 24, 2019 | 8:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতির অভিযোগে বিআরটিএ, পিডিবি ও পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (২৪ মার্চ) বিকেলে সারাবাংলাকে বিষয়টি জানিয়েছেন দুদকের উপপরিচালক এবং জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।

বিজ্ঞাপন

প্রণব কুমার সারাবাংলাকে জানান, গাড়ি রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স প্রদান সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে মিরপুর, বিআরটিএ-তে অভিযান চালিয়েছে দুদক। দুদকের অভিযোগকেন্দ্রে (হটলাইন-১০৬) এ সংক্রান্ত অভিযোগ আসলে সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকারের নেতৃত্বে পুলিশসহ সাত সদস্যের এনফোর্সমেন্ট টিম বিআরটিএ মিরপুর কার্যালয়ে অভিযান পরিচালনা করেন।

অভিযান পরিচালনার সময় দুদক সদস্যরা দুইজন আনসার সদস্য, একজন কম্পিউটার অপারেটর ও একজন অফিস সহকারীকে দায়িত্বে অবহেলা ও নানাবিধ অনিয়মের সঙ্গে জড়িত বলে অবহিত হয়। দুদক সদস্যরা বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে তার সত্যতা জানতে পারে। দুদক টিমের এই পর্যবেক্ষণ বিবেচনায় এনে বিআরটিএ কর্তৃপক্ষ তাদেরকে তাৎক্ষণিকভাবে বদলি করে।

এছাড়া দুদক সদস্যরা ফিটনেস সার্টিফিকেট দেওয়ার জন্য ব্যবহৃত দুটি মেশিন নষ্ট অবস্থায় দেখতে পায়। এ বিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান, গত দুইমাস ধরে সফটওয়্যার ডাউন থাকায় তারা ম্যানুয়ালি পরীক্ষা করেই গাড়ির ফিটনেস সনদ প্রদান করছেন। এ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে বলে মনে করছে দুদক সদস্যরা। তাই দ্রুত মেশিনদুটিকে মেরামতের পরামর্শ দেন তারা।

বিজ্ঞাপন

প্রণব কুমার আরও জানান, বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি)-এর বৈদ্যুতিক মোটর কেনায় অনিয়মের বিষয়ে দুদকের অভিযোগকেন্দ্রে আসা অভিযোগের প্রাথমিক সত্যতা যাচাই করতে সহকারী পরিচালক মো. সিফাত উদ্দীনের নেতৃত্বে বিপিডিবির মতিঝিল অফিসে অভিযান চালায় দুদক। সেখানে জানা যায় উল্লিখিত ক্রয়ের ক্ষেত্রে মাত্র একজন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন এবং তাকেই কাজের অনুমোদন দেওয়া হয়। কিন্তু যথাযথভাবে বাজার দর যাচাই না করে এ কার্যাদেশ প্রদানের মাধ্যমে ব্যাপক অনিয়ম করা হয়েছে বলে দুদক টিম প্রাথমিকভাবে আশঙ্কা করছে। অভিযোগটি অধিকতর যাচাই-বাঁছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কমিশনে পাঠানো হবে।

তিনি আরও বলেন, পাসপোর্ট প্রদান সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে আজ সকালে হবিগঞ্জ পাসপোর্ট অফিসে অভিযান পরিচালনা করে দুদক হবিগঞ্জ শাখা। দুদক সদস্যরা সেখানে তাৎক্ষণিকভাবে পাসপোর্ট সেবা প্রত্যাশীদের নানা সমস্যা সমাধানের উদ্যোগ নেয় এবং সিস্টেম উন্নয়নে জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস কর্তৃপক্ষকে পরামর্শ দেন।

সারাবাংলা/এসজে/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন