বিজ্ঞাপন

রাশিয়ার সঙ্গে আঁতাত ছিলো না ট্রাম্পের: মুয়েলার প্রতিবেদন

March 25, 2019 | 3:09 am

আন্তর্জাতিক ডেস্ক

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাশিয়ার সঙ্গে কোনো ষড়যন্ত্রে লিপ্ত হয়নি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবির। গত মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ বিষয়ক অভিযোগ নিয়ে তদন্তকারী দলের চূড়ান্ত প্রতিবেদনে এমনটা বলা হয়েছে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

২০১৬ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ বিষয়ক অভিযোগের তদন্ত করছেন বিশেষ কৌঁসুলি রবার্ট মুয়েলার ও তার দল। স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার’র কাছে এ তদন্তের চূড়ান্ত প্রতিবেদন জমা দেন মুয়েলার। রোববার (২৪ মার্চ) প্রতিবেদনটির সারসংক্ষেপ জনসাধারণের জন্য প্রকাশ করা হয়।

সারসংক্ষেপ অনুসারে, নির্বাচনের আগে রাশিয়ার সঙ্গে কোনো ষড়যন্ত্রে জড়ায়নি ট্রাম্প শিবির। তবে ট্রাম্প শিবির বিচারে বিঘ্ন ঘটিয়েছে কিনা সে বিষয়েও চূড়ান্ত কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

প্রতিবেদনের সারংসক্ষেপে বলা হয়েছে, এই প্রতিবেদনে প্রেসিডেন্ট অপরাধ করেছন কিনা সে বিষয়ে চূড়ান্ত কোনো উপসংহার টানা হয়নি। কিন্তু এতে পুরোপুরিভাবে তিনি নির্দোষও প্রমাণিত হননি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, দুই বছর তদন্তের পর এ মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ বিষয়ে তদন্ত জমা দেন মুয়েলার ও তার দল।

প্রতিবেদনটি নিয়ে অ্যাটর্নি জেনারেল বলেছেন, প্রতিবেদনটিতে নির্বাচন প্রভাবিত করতে রুশদের চেষ্টা ও এ সম্পর্কিত যেসব অপরাধ সংঘটিত হয়েছে তা বলা হয়েছে।

তিনি আরও বলেন, বিশেষ কৌঁসুলি এমন কোনো মার্কিনি বা ট্রাম্প শিবিরের কোনো কর্মকর্তার কথা উল্লেখ করেননি যারা রাশিয়ার সাথে ষড়যন্ত্র বা সচেতন মনে সমন্বিতভাবে কাজ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন