বিজ্ঞাপন

সেরা শিক্ষক কেনিয়ার পেটার তাবিচি, পুরস্কার পেলেন ১০ লাখ ডলার

March 25, 2019 | 12:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

কেনিয়ার প্রত্যন্ত অঞ্চলের বিজ্ঞান শিক্ষক পেটার তাবিচি (৩৬) দশ লাখ মার্কিন ডলার মূল্যের গ্লোবাল টিচার প্রাইজ-২০১৯ জিতেছেন। শুধু শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষাই দেওয়া নয়, নিজ বেতনের অর্থ খরচ করে তাদের পড়ালেখার সরঞ্জামও কিনে দেন পেটার। তিনি বিশ্বাস করতে ভবিষ্যতের পথ নির্মাণে প্রয়োজন, শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক জ্ঞান।

বিজ্ঞাপন

রোববার (২৪ মার্চ) দুবাইয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে পেটার তাবিচির হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ১৭৯টি দেশের প্রায় দশ হাজার মনোনয়ন যাচাই বাছাই করে জুরি বোর্ড তাবিচিকে সেরা শিক্ষকের ঘোষণা দেয়। ভারেকি ফাউন্ডেশন এই পুরস্কারের অর্থায়ন করেছে।

পেটার তাবিচি কেনিয়ার নাকুরর পাউয়ানি গ্রামের বাসিন্দা। কেরিকো মিক্সড ডে সেকেন্ডারি স্কুলে তিনি পড়াচ্ছেন। কেনিয়ার রিফ্ট ভ্যালির এই অঞ্চল দারিদ্র পীড়িত হওয়ায় সেখানের শিক্ষার্থীরা ইউনিফর্ম বা বই কিনতে পারেনা। পেটার তার বেতনের ৮০ ভাগ শিক্ষার্থীদের বিলিয়ে দিতেন।

পেটার বলেন, এটা শুধুই টাকার বিষয় নয়। শিক্ষার্থীদের অনেকে এতিম। তাদের বাবা-মা নেই।

বিজ্ঞাপন

গ্লোবাল টিচার প্রাইজ, পেটার তাবিচি, পুরস্কার

আফ্রিকার জনশক্তিতে তরুণদের ভূমিকার কথা উল্লেখ করে পেটার বলেন, শিক্ষক হিসেবে আমাকে সামনে থেকেই নেতৃত্ব দিতে হয়। আমি দেখেছি, যুবকদের প্রচণ্ড বিশ্বাস, মেধা ও ইচ্ছাশক্তি। আফ্রিকা থেকে একদিন আমরা, বিজ্ঞানী, উদ্যোক্তা, ইঞ্জিনিয়ার পাব। তাদের খ্যাতি ছড়িয়ে পড়বে সারা পৃথিবীতে।

পেটারের কেরিকো মিক্সড ডে স্কুলটিতে ক্লাসরুমের তুলনায় শিক্ষার্থীদের সংখ্যা বেশি। তাছাড়া, রয়েছে শিক্ষক সংকট। ইন্টারনেট সংযোগ সহজলভ্য না হওয়ায় শহরের সাইবার ক্যাফে থেকে বিজ্ঞান শিক্ষার উপকরণ সংগ্রহ করতেন পেটার।

বিজ্ঞাপন

পেটার আরও জানান, তার শিক্ষার্থীরা প্রায় ৬ কিলোমিটার পথ হেঁটে ক্লাসরুমে আসে।

বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পেটার তাবিচির ছাত্র-ছাত্রীরা বেশকিছু পুরস্কার বাগিয়েছেন। এরমধ্যে যুক্তরাজ্যের রয়েল সোসাইটি অব কেমেস্ট্রির পুরস্কারও রয়েছে।

অ্যাওয়ার্ডের জুরি বোর্ড জানায়, পেটারের চেষ্টার ফলে তার স্কুলটি অনেক ভালো করেছে। ভালো ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে পেটারের অনেক ছাত্র-ছাত্রী।

বিদ্যালয়ে শিক্ষা দেওয়ার বাইরেও সামাজিক সচেতনতার কাজ করেন পেটার তাবিচি। ঝড়ে পড়া রোধে বাড়ি বাড়ি গিয়ে অভিভাবকদের সচেতন করেন তিনি।

বিজ্ঞাপন

সেরা শিক্ষকের পুরস্কার জেতায় পেটার তাবিচিকে অভিনন্দন জানিয়েছেন কেনিয়ার প্রেসিডেন্ট প্রেসিডেন্ট উহরু কেনিট্টা।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন