বিজ্ঞাপন

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে জাতিসংঘের পরামর্শ

March 25, 2019 | 4:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমার থেকে পালিয়ে আসা প্রায় দশ লাখ রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নিয়েছে বাংলাদেশের কক্সবাজারে। তাদের বিচ্ছিন্ন ভূখণ্ড ভাসানচর দ্বীপে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ সরকার। গত ২৩ মার্চ সংবাদসংস্থা রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, রোহিঙ্গাদের সরিয়ে নেওয়া বিষয়ে বিস্তারিত মতামত জানিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থা ডব্লিউএফপি।

বিজ্ঞাপন

রয়টার্সের পাওয়া ওই নথিতে স্থানান্তর প্রক্রিয়ায় প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও রোহিঙ্গা স্থানান্তরের সময়সীমা নির্দেশ করা আছে।

ডব্লিউএফপির মতে, কয়েক সপ্তাহের মধ্যে ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা সম্ভব। এক্ষেত্রে দাতাদের কাছে প্রাথমিকভাবে ৮০ লাখ ৬০ হাজার থেকে ১ কোটি ৯০ লাখ ডলারের অনুদান চাওয়া উচিত। তবে রোহিঙ্গাদের ভাসানচরে সরিয়ে নেওয়ার ক্ষেত্রে মৌলিক মানবাধিকারের বিষয়গুলোতে লক্ষ্য রাখতে হবে।

কক্সবাজারে ডব্লিউএফপির কমিউনিকেশন অফিসার গেমা স্নোডন জানান, রোহিঙ্গাদের স্থানান্তরে বাংলাদেশ সরকারের আলোচনা একটি চলমান প্রক্রিয়া। এই বিষয়ে আরো বিস্তারিত কাজ করা প্রয়োজন আছে।

বিজ্ঞাপন

ডব্লিউএফপির নথিতে আরো জানা যায়, খাদ্য নিরাপত্তা, জরুরি বেতার সুবিধা ও অন্যান্য বিষয়গুলো রোহিঙ্গাদের স্থানান্তরের আগে নিশ্চিত করা প্রয়োজন।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন