বিজ্ঞাপন

১ মে থেকে ব্যাংক ঋণে ৭ শতাংশ সরল সুদ: অর্থমন্ত্রী

March 25, 2019 | 6:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঋণগ্রহীতাদের জন্য সিংগেল ডিজিট সুদের হার আগামী ১ মে থেকে কার্যকর হতে যাচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

তিনি বলেন, যারা ভালো ঋণগ্রহীতা, তাদের সুদের হার আমরা কমিয়ে দিচ্ছি। তাদের কাছ থেকে দুই শতাংশ ডাউন পেমেন্ট নিয়ে বাকি ঋণের ওপর ৭ শতাংশ হারে সুদ নেওয়া হবে। এটা নিয়ে আমরা কাজ শুরু করেছি। সর্বোচ্চ একমাস সময় লাগবে। কিন্তু এটা কার্যকর হবে ১ মে থেকে।

সোমবার (২৫ মার্চ) বিকেলে সরকারের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, ঋণগ্রহীতাদের আমরা ১২ বছর সময় দিচ্ছি। যার যা ঋণ আছে, ছোট বা বড়— সব ঋণগ্রহীতা ২ শতাংশ পরিশোধ করবেন ডাউন পেমেন্ট হিসেবে। বাকি যে ঋণ থাকবে, তার ওপর তারা ৭ শতাংশ হারে সুদ দেবেন, চক্রবৃদ্ধি হারে নয়।

বিজ্ঞাপন

মুস্তফা কামাল বলেন, আমরা অনেক আগে থেকেই সিংগেল ডিজিট সুদের হার নিয়ে কথা বলে আসছিলাম। কিন্তু এতদিন তা বাস্তবায়ন করতে পারিনি। এবার আমরা নিজেরাই সিংগেল ডিজিট করে দিচ্ছি।

কেবল পুরনোদের জন্যই নয়, নতুন  ঋণগ্রহীতাদের জন্যও সিংগেল ডিজিট সুদের হার কার্যকর হবে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, এখন যারা আসবে, তাদের জন্যও আমরা সুদের হার কমিয়ে দেবো। একটা মার্কেট বেজড (বাজারভিত্তিক) সুদ হবে। তাই সেটার ভিত্তিতে কেউ-ই লস করবে না। যারা আগে ১০, ১২ বা দুই ডিজিট সুদে ঋণ নিয়েছে, সেটা তাদের দিতে হবে না। ৭ শতাংশ হারে সুদ দিলেই হবে।

ব্যাংক ঋণ নিয়ে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পরিকল্পনার ধারাবাহিকতাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, লাভবান হলে সবাই খুশি। কিন্তু লোকসান হলে আমরা সরকারের পক্ষ থেকে তেমন কিছু দিতে পারি না। লোকসান হলেও আমরা তাদের ওপর সুদ বলবৎ রাখি। এরকম কিছু যে ত্রুটি-বিচ্যুতি ছিল, সেগুলো দূর করতে সাবেক অর্থমন্ত্রী দীর্ঘদিন কাজ করেছিলেন। কিন্তু নির্বাচনের কারণে তিনি সেই কাজ শেষ করে যেতে পারেননি। তারই ধারাবাহিকতায় আমরা আজ বসেছিলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন