বিজ্ঞাপন

লাল রক্তের পথ ধরে ‘লাল যাত্রা’

March 25, 2019 | 8:52 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী অতর্কিত হামলা চালায় নিরীহ বাঙালির ওপর। যা বাংলাদেশে তো বটেই ইতিহাসেরও অন্যতম বর্বরোচিত ঘটনা। পাকিস্তানি আর্মির এ হামলার নাম ছিল ‘অপারেশন সার্চলাইট’।

বিজ্ঞাপন

ভয়াল কালরাতের শহীদের তাজা রক্তেই যেনো রাঙা হলো পলাশ, শিমুল। পিচ ঢালা পথ হলো যেনো রক্তরাঙা। দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে আমাদের পূর্ব-প্রজন্মের লাল রক্তের পথ ধরে স্বাধীনভাবে ঐক্যের বন্ধনে হেঁটে যাওয়াই ‘লাল যাত্রা’।

বিজ্ঞাপন

২৫ মার্চের ভয়াল কালরাতকে স্মরণ করে প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠিত হয়েছে আয়োজনটি। এর আয়োজক নাট্য সংগঠন ‘প্রাচ্যনাট’। এই যাত্রায় প্রতিকীরূপে দেখানো হয় একজন মা-কে। যার আঁচল ধরে এগিয়ে যায় বাংলা মায়ের সন্তানেরা। এবার মা রূপ দিয়েছেন স্বর্ণা।

অষ্টম বারের মতো আয়োজিত হলো ‘লাল যাত্রা’। ২৫ মার্চ (সোমবার) বিকাল ৫টা ৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর থেকে সংগঠনের কর্মীরা হেঁটে যায় স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত। আর এ সময় সবার কণ্ঠে ছিল ‘ধন ধান্যে পুষ্পে ভরা’সহ দেশের গান।

বিজ্ঞাপন

স্মৃতি চিরন্তন চত্বরে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শেষ হয় এবারের লাল যাত্রা। আয়োজনের মূল ভাবনা রাহুল আনন্দের।

ছবি: আব্দুল্লাহ আল মামুন এরিন

সারাবাংলা/পিএ/এএসজি

বিজ্ঞাপন

 


আরও পড়ুন :

.   ‘তর্জনী’ সিনেমার পোস্টার প্রকাশ

.   হরর-ফানি মিউজিক ভিডিও ‘খোকা’ আসছে ২৮ মার্চ

.   এফএফএসবি’র স্মারকলিপি যাবে প্রধানমন্ত্রীর দপ্তরে

.   যুদ্ধ পূর্ববর্তী সময়ের গল্প ‘শিকার’

.   প্রকাশ পেলো ‘সার্ভাইভিং ৭১’ এর টিজার

.   এসিড ঝলসানো মুখে দীপিকার হাসি

.   রোশানের ‘ড্রিমগার্ল’ অধরা

.   আসলেই কি ঐশ্বরিয়া…?


Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন