বিজ্ঞাপন

হেগ সেমিনারে একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি

March 28, 2019 | 12:47 pm

সারাবাংলা ডেস্ক

দ্য হেগ: ১৯৭১ সালে পাকিস্তানী হানাদারদের চালানো নির্মম গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে নেদারল্যান্ডের হেগ নগরীতে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২৩ মার্চ) ইউরোপীয় বাংলাদেশ ফোরাম এর উদ্যোগে সেমিনারটি আয়োজিত হয়। এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে, ইউরোপীয় বাংলাদেশ ফোরাম।

বিজ্ঞাপন

সেমিনারে বক্তারা একাত্তরের গণহত্যার প্রসঙ্গে বলেন, এমন নৃশংস হত্যাযজ্ঞের ঘটনার দ্রুত এবং দৃষ্টান্তমূলক বিচার না হলে শুধু বাংলাদেশ, পাকিস্তান কিংবা এশিয়ায় নয়, বরং বিশ্বের নানা প্রান্তের স্বৈরাচারী রাষ্ট্রীয় শক্তি ও তাদের দোসররা বারবার নিরীহ ও নিরস্ত্র নারী-পুরুষ ও শিশুদের উপর ঘৃণ্য বর্বর গণহত্যা চালাতে উৎসাহিত হবে।

এছাড়া, সেমিনারে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্বপক্ষে আমেরিকা প্রবাসী বাঙালি অভিবাসী এবং বিদেশীদের যৌথ আন্দোলন এবং আমেরিকার বন্দরে পাকিস্তানের জন্য অস্ত্রবাহী জাহাজ রুখে দাঁড়ানোর ঐতিহাসিক বীরত্বপূর্ণ ঘটনার উপর ভিত্তি করে নির্মিত তথ্যচিত্র ‘ব্লকেড’ দেখানো হয়।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইউরোপীয় বাংলাদেশ ফোরামের ভাইস প্রেসিডেন্ট বিকাশ চৌধুরী বড়ুয়া। কর্ম অধিবেশনে সভাপতিত্ব করেন নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন দ্য হেগ পিস এর পরিচালক ইয়াকুব দে ইয়ঙ্গে। অন্যান্যের মধ্যে বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন এবং আলোচনায় অংশ নেন ব্রিটিশ রাজনৈতিক বিশ্লেষক এবং সাংবাদিক ক্রিস ব্ল্যাকবার্ন, একাত্তরের শহীদ বুদ্ধিজীবী এবং লেখক শহীদুল্লাহ কায়সার এর কন্যা শমী কায়সার, জার্মানির হাইডেলব্যার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইন্সটিটিউট এর অধ্যাপক ড. ভোলফগাং পেটার সিঙ্গেল, ব্রিটিশ সাংবাদিক ডানকান বার্টলেট, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মাদ বেলাল, বেলজিয়াম আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন এবং ইউরোপীয় বাংলাদেশ ফোরাম এর প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ।

বিজ্ঞাপন

বিক্ষোভ

সেমিনারের পাশাপাশি একই দাবিতে শনিবার হেগ নগরীতে আন্তর্জাতিক বিচার আদালতের সামনে এবং হেগ নগরীতে অবস্থিত স্থায়ী শহীদ মিনারের সামনে বিক্ষোভ করা হয়। এছাড়া সেমিনারস্থলে ১৯৭১ সালের গণহত্যা নিয়ে একটি চিত্র প্রদর্শনী আয়োজন করা হয়।

আনসার আহমেদ উল্লাহর সভাপতিত্বে সেমিনারের উন্মুক্ত আলোচনা পর্বে অংশ নেন গ্লোবাল সলিডারিটি ফর পিস কমিটি এর সমন্বয়কারী এম এম মোর্শেদ, ডাচ-বাংলাদেশী শিল্পপতি জসিম উদ্দিন লিটন, সমাজসেবী মনোয়ার মোহাম্মদ, দক্ষিণ আফ্রিকার ডাচ দূতাবাসের কূটনীতিক আন্দ্রে স্টামেট, পেন ফিনল্যান্ড এর কার্যকরী বোর্ড এর সদস্য ড. মজিবুর দপ্তরী এবং মাহমুদ হাসান। আরও উপস্থিত ছিলেন সাপোর্ট ট্রাস্ট ফর আফ্রিকা, দি হেগ ইউনিভার্সিটি অফ অ্যাপ্লায়েড সাইন্সেস,বসনিয়া এন্ড হের্টজেগোভিনার প্রতিনিধি সহ আমস্টারডাম এর রেডিও লা বেনেভলেন্সিয়া এইচটিএফ’র প্রতিষ্ঠাতা এবং পরিচালক জর্জ ভাইস এবং সমাজকর্মী দাউদ খান সোহেল এবং সর্ব ইউরোপীয় আওয়ামী লীগ নেতা খোকন শরীফ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন