বিজ্ঞাপন

পুঁজিবাজার নিয়ে ভয়ের কোনো কারণ নেই: অর্থমন্ত্রী

March 28, 2019 | 2:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পুঁজিবাজার নিয়ে ভয়ের কোনো কারণ নেই । সরকার পুঁজিবাজার নিয়ে দৃঢ়তার সঙ্গে কাজ করছে। বাজার ভালো হবেই। পুঁজিবাজারের সফলতা আসবেই। কেননা পুঁজিবাজার আর অর্থনীতি একইসূত্রে গাঁথা। পুঁজিবাজারকে বাদ দিয়ে অর্থনীতিকে এগিয়ে নেয়া সম্ভব নয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (বিএসইসি) অনুষ্ঠানটি আয়োজন করে।

পুঁজিবাজারকে পিছনে রেখে দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়া সম্ভব না উল্লেখ্য করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, পুঁজিবাজারের যে সমস্ত প্রতিবন্ধকতা ছিল তা অনেক দূর হয়েছে। তিনি বলন, বাজারের সূচক কত হবে আমি বলবো না। আগামীতে দেশের অর্থনীতি যত বড় হবে, পুঁজিবাজার তত বড় হবে, কারণ অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

বিনিয়োগকারীদের উদ্দেশ করে তিনি বলেন, আমি দেখত চাই পুঁজিবাজার কত নিচে যায়। এটা আমার চ্যালেঞ্জ। বাজার নিয়ে বিএসইসিসহ আপনাদের সঙ্গে প্রতিনিয়ত আলোচনা না হলেও মাঝে মাঝে বসবো।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, সরকারের প্রতি, দেশের প্রতি বিশ্বাস রাখুন। আমাদের কেউ ঠকাতে পারবে না। আমরা জিতবো, জিতবোই।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য শিক্ষা নিতে হবে । আর এই ক্ষেত্রে প্রথমেই ঠিক করতে হবে আমরা কোথায় বিনিয়োগ করছি। কারণ পুঁজিবাজার কাঁচাবাজার কিংবা মাছ বাজার না। এই বাজার আমরাই পরিচালিত করি। আমরা খরিদ্দার, আমরাই বিক্রেতা।

আমাদের মধ্যে সবাই ভালো আমি বলব না। এখানে কেউ কেউ বেশি লাভের আশায় আসেন। তারা চিন্তা করেন কিভাবে কত তাড়াতাড়ি বড়লোক হওয়া যায়। এটা ঠিক না।

বিজ্ঞাপন

বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, বিএসইসির কমিশনার কামারুজ্জামান, অধ্যাপক স্বপন কুমার বালা এবং অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী।

সারাবাংলা/জিএস/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন