বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ইং , ৭ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শুরু হলো বঙ্গবন্ধু চ্যাম্প

মার্চ ২৯, ২০১৯ | ৩:২৪ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: ‘বঙ্গবন্ধুর চেতনায় গড়ি মাদকমুক্ত বাংলাদেশ’, এই মূল প্রতিপাদ্য আর চেতনা নিয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশে প্রথমবারের মতো শুরু হলো- বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প-২০১৯’। আগামী মাসের ১৭ এপ্রিল পর্যন্ত চলবে এই জায়ান্ট খেলা যজ্ঞ। দেশের ৬৫টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২ হাজার ৭শ’ ক্রীড়াবিদ এই আয়োজনে অংশ নিচ্ছেন।

শুক্রবার (২৯ মার্চ) রাজধানীর হাতিরঝিলের এম্ফিথিয়েটারে মশাল প্রজ্জ্বলের মাধ্যমে এই খেলাযজ্ঞের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি। এসময় উপস্থিত ছিলেন আয়োজনের উপদেষ্টামণ্ডলীর সভাপতি ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জাফর উদ্দীনসহ বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের এবং ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

উদ্বোধনী অনুষ্ঠানের আগেই সকাল সাতটায় ম্যারাথনের মাধ্যমে খেলা শুরু হয়। পুরুষ ও নারী দুই বিভাগে ম্যারাথন খেলাটি আয়োজিত হয়। এরপর নয়টায় দুই বিভাগেই সাইক্লিং প্রতিযোগিতায় অংশ নেন ক্রীড়াবিদরা।

বিজ্ঞাপন

দুই ইভেন্ট শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি তরুণ সমাজকে উদ্দেশ্য করে এসময় বলেন, খেলা তরুণদের মাদক ও জঙ্গিবাদ থেকে বিরত থাকতে শেখায়। এমন আয়োজন প্রতিবছর হওয়া উচিত। এ সরকার ক্রীড়াপ্রেমি সরকার। দেশের ক্রীড়াঙ্গনের উন্নতির জন্য সবসময় পাশে থাকবে সরকার। এবং এতে করে তরুণ সমাজ, ভবিষ্যতরা মাদকমুক্ত হবে। জঙ্গিবাদ থেকে পরিপূর্ণ মুক্তি লাভ করবে দেশ।’

ক্রিকেট, ফুটবল, ভলিবল, বাস্কেটবল, হ্যান্ডবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাইক্লিং, সুইমিং আর অ্যাথলেটিকস এই ১০টি ইভেন্টে প্রতিযোগিতা হবে। পুরুষ ও নারী ক্যাটাগরিতে আলাদা প্রতিযোগিতার মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্য থেকে দেশসেরা পুরুষ ও নারী ক্রীড়াবিদ বের হয়ে আসবে এই আয়োজনে। তাতে অংশ নিচ্ছেন প্রায় দুই হাজার সাতশ’ ক্রীড়াবিদ। সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ২০ দিন ব্যাপী এই প্রতিযোগিতা আয়োজিত হবে।

এছাড়া, এই আয়োজনে সহ-সভাপতির দায়িত্বে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এবং আহ্বায়ক হিসেবে আছেন নাহিম রাজ্জাক, এমপি। এছাড়াও উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক নাইমুর রহমান দুর্জয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ, ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম, বাংলাদেশ ফুটবল কমিটির সভাপতি কাজী সালাউদ্দিন, বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সভাপতি অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি এ এস এম আলী কবীর।

আরও আছেন বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সভাপতি মো আবদুল মালেক, বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশনের সভাপতি ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি মো. আতিকুল ইসলাম, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সভাপতি শফিউল্লাহ আল মুনীর, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি এ কে এম নুরুল ফজল বুলবুল, বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সভাপতি মো. আব্দুল করিম, এপিইউবির যুগ্ন সাধারণ সম্পাদক ড. কাজী আনিস আহমেদ ও সিআরআই এর নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস।

মাসব্যাপী এই আয়োজনটির কৌশলগত সহযোগিতায় থাকছে বাংলাদেশ ক্রীড়া পরিষদ, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশন, বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন, বাংলাদেশ সুইমিং ফেডারেশন, বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন, বাংলাদেশ ভলিবল ফেডারেশন এবং বাংলাদেশ সাইক্লিং ফেডারেশন।

সারাবাংলা/জেএইচ/এসএন

 

*** প্রথম দিনেই ম্যারাথন ও সাইক্লিংয়ে চমক
*** ‘প্রত্যেক জেলায় স্পোর্টস কমপ্লেক্স করা হবে’
***নিবন্ধন শেষ হলো বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ইয়ুথ চ্যাম্পের
*** বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পে ৭০ বিশ্ববিদ্যালয়
*** মার্চে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ইয়ুথ চ্যাম্প
*** মার্চে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ইয়ুথ চ্যাম্প, নিবন্ধন চলছে

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন