বিজ্ঞাপন

প্রথম দিনেই ম্যারাথন ও সাইক্লিংয়ে চমক

March 29, 2019 | 11:03 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকাঃ উৎসবমূখর পরিবেশে প্রথমবারের মতো শুরু হয়েছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প। ৬৫ বিশ্ববিদ্যালয়ের ২ হাজার ৭শ’ ক্রীড়াবিদের লড়াইয়ে প্রথম দিনের যাত্রাটা হলো চমৎকার। নারী ও পুরুষ বিভাগে সাইক্লিং ও ম্যারাথন ইভেন্টে চমক দেখিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

তবে, দুই ইভেন্টের চার খেলায় পদকের দিক থেকে সবচেয়ে বেশি পদক বগলদাবা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ম্যারাথন পুরুষ ও সাইক্লিং নারীতে দুটি স্বর্ণ নিয়ে শীর্ষে আছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

অন্যদিকে ম্যারাথনের নারী বিভাগে চমক দেখিয়ে স্বর্ণ নিজের করেছে নিয়েছে ইসলামিক বিশ্ববিদ্যালয়ের তামান্না আক্তার। সাইক্লিং পুরুষেও চমক দেখিয়ে স্বর্ণ নিশ্চিত করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হাফিজ উদ্দীন।

ম্যারাথন ইভেন্টের পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন মাহফুজুল হক (জাবি), রৌপ্য নিশ্চিত করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আল-আমিন, ব্রোঞ্জ নিয়ে প্রথম পদক নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবুল কাশেম।

বিজ্ঞাপন

একই ইভেন্টের নারী বিভাগে স্বর্ণ লাভ করেছেন ইসলামিক বিশ্ববিদ্যালয়ের তামান্না আক্তার। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই ক্রীড়াবিদ। রৌপ্য পেয়েছেন হামিদা আক্তার জেবা ও ব্রোঞ্জ সাদিয়া ইসলাম মোনা।

সাইক্লিং ইভেন্টের পুরুষ বিভাগে স্বর্ণ ড্যাফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হাফিজ উদ্দীন। রৌপ্য পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইফুল ইসলাম রাসেল, ব্রোঞ্জ নিশ্চিত করেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস ও টেকনোলজির পলাশ রায়।

বিজ্ঞাপন

একই ইভেন্টের নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়ে স্বর্ণ বগলদাবা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পূর্বা বিশ্বাস, রৌপ্য ও ব্রোঞ্জ গিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘরে। রৌপ্য পেয়েছেন লিপি আক্তার ও ব্রোঞ্জ হামিদা আক্তার জেবা।

উদ্বোধনী অনুষ্ঠানের আগেই সকাল সাতটায় ম্যারাথনের মাধ্যমে খেলা শুরু হয়। পুরুষ ও নারী দুই বিভাগে ম্যারাথন খেলাটি আয়োজিত হয়। এরপর নয়টায় দুই বিভাগেই সাইক্লিং প্রতিযোগিতায় অংশ নেন ক্রীড়াবিদরা।

দুই ইভেন্ট শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি। শুক্রবার (২৯ মার্চ) রাজধানীর হাতিরঝিলের এম্ফিথিয়েটারে মশাল প্রজ্জ্বলের মাধ্যমে এই খেলাযজ্ঞের উদ্বোধন করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন আয়োজনের উপদেষ্টামণ্ডলীর সভাপতি ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জাফর উদ্দীনসহ বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের এবং ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী তরুণ সমাজকে উদ্দেশ্য করে এসময় বলেন, খেলা তরুণদের মাদক ও জঙ্গিবাদ থেকে বিরত থাকতে শেখায়। এমন আয়োজন প্রতিবছর হওয়া উচিত। এ সরকার ক্রীড়াপ্রেমি সরকার। দেশের ক্রীড়াঙ্গনের উন্নতির জন্য সবসময় পাশে থাকবে সরকার। এবং এতে করে তরুণ সমাজ, ভবিষ্যতরা মাদকমুক্ত হবে। জঙ্গিবাদ থেকে পরিপূর্ণ মুক্তি লাভ করবে দেশ।’

সারাবাংলা/জেএইচ

*** ‘প্রত্যেক জেলায় স্পোর্টস কমপ্লেক্স করা হবে’
***নিবন্ধন শেষ হলো বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ইয়ুথ চ্যাম্পের
*** বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পে ৭০ বিশ্ববিদ্যালয়
*** মার্চে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ইয়ুথ চ্যাম্প
*** মার্চে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ইয়ুথ চ্যাম্প, নিবন্ধন চলছে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন