বিজ্ঞাপন

৩ মাসের আগে ব্যবহার করা যাবে না এফআর টাওয়ার

March 31, 2019 | 1:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণে ক্ষতিগ্রস্ত রাজধানীর বনানীর এফআর টাওয়ারটি সংস্কারের আগে ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে রাজউকের তদন্ত কমিটি। আর এজন্য কমপক্ষে তিনমাস সময় প্রয়োজন। এছাড়া ভবনটি সামান্য হেলে পড়েছে বলে মনে হয়েছে কমিটির সদস্যদের কাছে।

বিজ্ঞাপন

রোববার (৩১ মার্চ) বেলা ১১ টার দি‌কে এফআর টাওয়ারের ব্যবহার উপযোগীতা খতিয়ে দেখতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) তদন্ত ক‌মি‌টি ভবন‌টি প‌রিদর্শন ক‌রে। ক‌মি‌টিতে বাংলা‌দেশ প্র‌কৌশল বিশ্ব‌বিদ্যাল‌য়ের তিনজন অধ্যাপক, রাজউ‌কের প্রধান প্র‌কৌশলী ও স‌চিব (উন্নয়ন) এবং ঢাকা উত্তর সি‌টি কর‌পো‌রেশ‌নের প্রধান প্র‌কৌশলি রয়েছেন। আগামী তিন‌দি‌নের ম‌ধ্যে কমিটিকে প্রাথ‌মিক প্র‌তি‌বেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্ত দলে থাকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মে‌হেদী আহ‌মেদ আনসারী বলেন, এফআর টাওয়ারের ভেতরে কলাম ও স্ল্যাব ক্ষ‌তিগ্রস্ত হয়েছে। সংস্কারের আগে ভবন‌টি ব্যবহার করা যা‌বে না। ভবনটি এই মুহূর্তে ঝুঁকিপূর্ণ। ভবনটি সামান্য হেলে পড়েছে বলেও মনে হয়েছে।

ড. মেহেদী সাংবা‌দিকদের ব‌লেন, বাংলাদেশ ইমারত নির্মাণ বি‌ধিমালা ও ফায়ার সেফ‌টি কোড অনুযায়ী সংস্কার ছাড়া ভবন‌টি এই মুহূর্তে ব্যবহার করা যা‌বে না। এই ভব‌ন সংস্কা‌রে কমপ‌ক্ষে তিন মাস সময় লাগ‌বে।

বিজ্ঞাপন

এতো সময় লাগার কারণ জানতে চাইলে এই শিক্ষক বলেন, ‘ভবনে জরু‌রি নির্গমন পথ ছিল খুবই অপ্রশস্ত, কেবলমাত্র এক‌টি ফ্লোরে ফায়ার ডোর ছিল, আরও বেশ কিছু জায়গায় ত্রুটি র‌য়ে‌ছে। এগু‌লো সং‌শোধন ছাড়া ভবন‌টি ব্যবহার করা যা‌বে না।’

কমিটির আরেক সদস্য বু‌য়ে‌টের অধ্যাপক রা‌কিব আহসান জানা‌ন, প‌রিদর্শ‌নের সময় তারা দে‌খতে পান, জরু‌রি নির্গমন পথ‌টি কো‌নো কো‌নো জায়গায় বন্ধ ছিল।

রাজউ‌কের প্রধান প্র‌কৌশলী আবদুল ল‌তিফ হেলালী বলেন, প্রাথ‌মিক প‌রিদর্শন শে‌ষে ভবন‌টির কন‌ক্রিট ও অন্যান্য নির্মাণ সামগ্রী পরীক্ষা ক‌রে দেখা হ‌বে। ১৮ তলা ভবনটি ২৩ তলা করায় তা কতটা ঝুঁ‌কিপূর্ণ হয়েছে তা খ‌তি‌য়ে দেখ‌তেই পরীক্ষা নিরীক্ষা করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন