বৃহস্পতিবার ১৮ জুলাই, ২০১৯ ইং , ৩ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

প্রথমবারের মত নারী প্রেসিডেন্ট পেল স্লোভাকিয়া

এপ্রিল ১, ২০১৯ | ৪:১৮ পূর্বাহ্ণ

রোকেয়া সরণি ডেস্ক।।

প্রথমবারের মতো একজন নারী স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। জুজানা কাপুতোভা (৪৫) নামের এই আইনজীবী স্লোভাকিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে স্থান করে নিয়েছেন। শনিবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত স্লোভাকিয়ার প্রেসিডেন্ট  নির্বাচনে ৫৮ শতাংশ ভোট পেয়ে তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন।

জুজানা কাপুতোভার রাজনৈতিক অভিজ্ঞতা তেমন নেই। তবে দুর্নীতি বিরোধী প্রচারণায় তিনি সবসময় সোচ্চার ছিলেন। এছাড়া দীর্ঘদিন ধরেই সমকামী অধিকার প্রতিষ্ঠা এবং গর্ভপাতের ওপর স্লোভাকিয়ার নিষেধাজ্ঞার বিরোধিতা করে আসছেন তিনি।

জুজানা কাপুতোভার দল লিবারেল প্রগেসিভ স্লোভাকিয়া পার্টি। এর আগে স্লোভাকিয়ার পার্লামেন্টে এই দল কোন আসন পায়নি। নির্বাচনে জুজানার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ক্ষমতাসীন সার-এসডি দলের মারোস সেফকোভিচ। তিনি পান ৪২ শতাংশ ভোট। মারোস ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট।

গত বছরের ফেব্রুয়ারিতে স্লোভাকিয়ার অনুসন্ধানী সাংবাদিক জ্যান কুসিয়াক ও তার বাগদত্তা মার্টিনা কুসনিরোভাকে গুলি করে হত্যা করা হয়। এই ঘটনায় দেশটিতে প্রতিবাদ হয় এবং আন্দোলনকারীরা আগাম নির্বাচনের দাবি করেন। জুজানার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার পেছনে এই ঘটনাটি প্রভাবক হিসেবে কাজ করে।

বিজ্ঞাপন

জুজানা কাপুতোভা দুই সন্তানের মা।

 

সারাবাংলা/টিসি/জিএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন