বিজ্ঞাপন

লন্ডনে ঢাবি অ্যালামনাই ইন দ্য ইউকের স্বাধীনতা দিবস উদযাপন

April 1, 2019 | 9:10 am

সারাবাংলা ডেস্ক

ব্রিটেন প্রবাসি বাঙালিদের সঙ্গে মিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে সহায়তা করার স্মৃতিচারণসহ নানা আনুষ্ঠানিকতায় লন্ডনে উদযাপন করা হলো স্বাধীনতা দিবস।

বিজ্ঞাপন

শনিবার (৩০ মার্চ) পূর্ব লন্ডনের ব্রেডি আটর্স সেন্টার ৪৮ তম স্বাধীনতা দিবসের এই আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে।

অনুষ্ঠানে ছিল আলোচনা সভা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনায় মুক্তিযুদ্ধে প্রবাসীদের ভূমিকা নিয়ে বক্তব্য রাখেন ঢাকা বিশ্বিবিদ্যালয় এ্যালামনাই ইন দ্য ইউকে’র সভাপতি ব্যারিস্টার আনিস রহমান ওবিই, মাইগ্রেশন ভয়েজের চেয়ারম্যান হাবিব রহমান, ডাকসু’র সাবেক সদস্য সুবিদ আলী টিপু ও চ্যানেল ফোরের সাংবাদিক বেকি হর্সব্রা। এসময় মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে সহায়তা করায় ব্রিটেন প্রবাসি বাঙালিদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণের স্মৃতিচারণ করেন অ্যালামনাই ইউকের সদস্যরা।

বিজ্ঞাপন

চ্যানেল এস টেলিভিশনের সাংবাদিক তানভীর আহমেদ ও সংবাদ পাঠিকা হিমিকা আযাদের উপস্থাপনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশে হাই কমিশন লন্ডনের মিনিস্টার পলিটিক্যাল ডক্টর শ্যামল চৌধুরী, সংগঠনের সাধারন সম্পাদক মুহাম্মদ আব্দুর রকীব, এসেক্স বিশ্বিবিদ্যালয়ের সাবেক শিক্ষক ও বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর আবদুল হান্নান।

ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট দেওয়ান গউস সুলতান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের গরীব ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে দাতাদের সনদপত্র বিতরণ করেন সংগঠনের সাবেক সাধারন সম্পাদক মারুফ চৌধুরী ও সাবেক কোষাধ্যক্ষ সলিসিটর মোহাম্মদ কালাম। দাতাদের মধ্য থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী।

বিজ্ঞাপন

এসময় সংগঠনের ৩৭ সদস্য বিশিষ্ট কার্যকরী পরিষদের সদস্যদের পরিচয় করিয়ে দেন সংগঠনের নবনির্বাচিত প্রেসিডেন্ট ও সাধারন সম্পাদক। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তি সংগ্রাম শিল্পী সংস্থার দলনেতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক মাহমুদুর রহমান বেনু, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি এমদাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের লেকচারার ও ইউসিএল এর পিএইচডি গবেষক এস এম মঞ্জুর আল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক ও ইম্পেরিয়াল কলেজের পিএইচডি গবেষক উত্তম কুমার, ডিজাস্টার সায়েন্স ম্যানেজমেন্ট বিভাগের লেকচারার ও ইউসিএল এর পিএইচডি গবেষক মোহাম্মদ ইজাজুল হক, সাংবাদিক নজরুল ইসলাম বাসন, সোয়াস ইউনিভার্সিটির সাবেক লেকচারার ও কমনওয়েলথ স্কলার রাজিয়া বেগম মান্নান ও চ্যানেল আই বাংলাদেশের সিনিয়র রিপোর্টার ও কমনওয়েলথ শেভেনিং স্কলার মশরুর শাকিল।

স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ শীর্ষক শিশুকিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতায় দু’টি বিভাগে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন চিত্রাংকন প্রতিযোগিতার বিচারক শিল্পী কামরুল আহসান খান, শিল্পী শুভ্রা মুস্তাফা, শিল্পী এস এম আসাদ এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতার সম্বনয়কারী ঝুমুর দত্ত ও শায়লা শিমলা।

বিজ্ঞাপন

নৃত্য পরিবেশন করেন সোনিয়া সুলতানা, সোহেল আহমেদ, নন্দিনী ও লুজান। মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের ভূমিকা নিয়ে কবিতা আবৃত্তি করেন ছান্দসিকের প্রতিষ্ঠাতা আহবায়ক মুনিরা পারভীন। বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের মধ্যে আবৃত্তি করেন সংগঠনের যুগ্ম সম্পাদক ব্যারিস্টার চৌধুরী হাফিজুর রহমান ও সাংগঠনিক সম্পাদক মেসবাহ উদ্দীন ইকো।

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন রীপা সুলতানা রকীব, শুভ্রা মুস্তাফা, নাদিয়া নিহাদ, ডক্টর শ্যামল চৌধুরী। আমন্ত্রিত শিল্পীদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন চ্যানেল এসের সংবাদ পাঠিকা তানজীনা-নূর-ই সিদ্দিকী, তামান্না ইকবাল ও প্রীতম সাহা।

সারাবাংলা/এসএমএন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন