বিজ্ঞাপন

চলতি অর্থবছরে সাড়ে ৪ লাখ কৃষককে ১২ হাজার ২৬৩ লাখ টাকা বরাদ্দ

April 2, 2019 | 12:11 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় এ পর্যন্ত ৪ লাখ ৬৫ হাজার ৩৩১ জন উপকারভোগী কৃষকের মাঝে প্রায় ১২ হাজার ২৬৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া সরকার কৃষককে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলায় সুযোগ করে দেওয়ায় ১ কোটি ১ লক্ষ ১৯ হাজার ৫৮৪টি ব্যাংক হিসাব খোলা সম্ভব হয়েছে, যেখানে বর্তমান স্থিতি প্রায় ২৮২ কোটি টাকা।

বিজ্ঞাপন

সোমবার (১ এপ্রিল) একাদশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এ তথ্য তুলে ধরা হয়।

কমিটি সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রাং, আব্দুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরণ আনোয়ারুল আবেদীন খান, জয়া সেন গুপ্তা ও হোসনে আরা অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

বৈঠকের শুরুতে কৃষি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। একপর্যায় বৈঠকে জানানো হয়, বর্তমানে বাংলাদেশ বিশ্বে পাট উৎপাদনে দ্বিতীয়, সবজি উৎপাদনে তৃতীয়, ধান উৎপাদনে চতুর্থ, আম উৎপাদনে সপ্তম, আলু ও পেয়ারা উৎপাদনে অষ্টম ও খাদ্যশস্য উৎপাদনে দশম স্থান অর্জন করেছে।

এছাড়া আরও উল্লেখ করা হয়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিগত ১০ বছরে গম, ভুট্টা, আলু, ডাল, তেলবীজ, শাক-সবজি, ফুল ও মসলাসহ বিভিন্ন ফসলের ২০১টি উচ্চ ফলনশীল উন্নত জাত ও হাইব্রিড এবং ২৫০টি উন্নত ফসল ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন করেছে।

সারাবাংলা/এএইচএইচ/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন