বিজ্ঞাপন

জিমেইল’র দেড় দশক পূর্তি, আসছে নতুন ফিচার

April 2, 2019 | 10:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

১৬ বছর বয়সে পা রেখেছে গুগলের ফ্রি ইমেইল সেবা জিমেইল। দেড় দশক আগে ২০০৪ সালের ১ এপ্রিল বেটা ভার্সন হিসেবে যাত্রা শুরু করেছিল সেবাটি।

বিজ্ঞাপন

১৫ বছরের মাইলফলক অতিক্রম উদযাপনে জিমেইলে নতুন কিছু ফিচার যোগ করতে যাচ্ছে গুগল। এসব ফিচারের মধ্যে থাকবে- শিডিউল ইমেইল। চাইলেই  ভবিষ্যতের জন্য ই-মেইল লিখে সময় নির্ধারণ করে রাখা যাবে। নির্ধারিত সময়ে গ্রাহকের ঠিকানায় চলে যাবে ইমেইল।

শিডিউল ইমেইলের অনেক সুবিধার একটি হল, টাইম-জোন ভিত্তিতে ইমেইল পাঠানোর সুযোগ।

এ বিষয়ে এক ঘোষণায় জি সুইটের প্রোডাক্ট ম্যানেজমেন্ট পরিচালক জ্যাকব ব্যাঙ্ক বলেন, আমরা বুঝি যে, কর্মঘণ্টা শেষেও মানুষের অনেক সময় কাজ করতে হয়। সবার সমস্যাগুলো বিবেচনা করাটা গুরুত্বপূর্ণ। আমরা আমাদের সেবাটি সকলের সুবিধা বিবেচনায় আরও সহজ করতে চাই।

বিজ্ঞাপন

গুগলের ‘স্মার্ট কম্পোজ’ও পাবে কিছু আপগ্রেড। পূর্বে এই ফিচারটি কেবল গুগল পিক্সেল ৩-ফোনে ছিল। আপগ্রেডের পর সকল অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীরাই সেবাটি পাবেন। ইমেইল লেখার জন্য সাহায্যকারী এই ফিচারটি গত বছরের মে মাসে চালু করা হয়। নতুন আপগ্রেডের পর লেখার সময় গুগল ব্যবহারকারীকে আরও যথোপযুক্ত শব্দ ব্যবহারের পরামর্শ দেবে। ইমেইল লেখার পর ওই লেখার ওপর ভিত্তি করে ‘সাবজেক্ট লাইন’ কী হতে পারে সে বিষয়েও পরামর্শ দেবে গুগল।

উল্লেখ্য, স্ট্যাটিস্টাডটকম অনুসারে, গত বছর বিশ্বজুড়ে জিমেইল ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৫০ কোটি।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন