বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধুর জীবন মানেই একটি জাতির জন্মকথা’

April 3, 2019 | 9:57 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

ঢাকা: ‘বঙ্গবন্ধুর জীবন মানেই একটি জাতির জন্মকথা। আমি চাই ইতিহাসের সঠিক প্রতিফলনের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন ও বাঙালি জাতির জন্মকথা তুলে ধরতে।’ সচিবালয়ে বুধবার (৩ এপ্রিল) সাংবাদিকদের সঙ্গে  আলাপকালে ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল এসব কথা বলেন।

বিজ্ঞাপন

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সফররত ভারতের এই প্রখ্যাত চলচ্চিত্রকারকে উষ্ণ অভ্যর্থনা জানান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৈঠক শেষে শ্যাম বেনেগালকে শুভেচ্ছা স্মারক হিসেবে তথ্যমন্ত্রী একটি রুপোর নৌকা ও পাঞ্জাবী উপহার দেন।

শ্যাম বেনেগাল সাংবাদিকদের বলেন, বাংলাদেশে আসতে পেরে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। বাঙালি জাতির জন্ম ইতিহাসে যেমন বিজয়ের আনন্দ আছে ঠিক তেমনি আছে হারানোর ব্যথাও; যেমনটি আছে গ্রিক ট্রাজেডিতে। আমি চাই সঠিক চাই ইতিহাসের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন ও বাঙালি জাতির জন্মকথা তুলে ধরতে।

বঙ্গবন্ধুর ওপর নির্মিত চলচ্চিত্র প্রসঙ্গে শ্যাম বেনেগাল বলেন, চলচ্চিত্রটি বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে হলেও বেশিরভাগ শিল্পী ও কলাকুশলী বাংলাদেশ থেকেই অংশ নেবেন। দুই দেশের লেখক ও গবেষকবৃন্দই এই কাজে সাহায্য করবেন। দৃশ্যধারণের জন্য দক্ষিণ এশিয়ার যেকোনো স্থানে কাজ করার জন্য আমরা প্রস্তুত আছি।

বিজ্ঞাপন

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপমহাদেশের বিখ্যাত এই চলচ্চিত্রকার বলেন, এখনো এই চলচ্চিত্রের অভিনেতা অভিনেত্রী নির্ধারিত করা হয় নি।

শ্যাম বেনেগালের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ২০১৭ সালের ৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক যৌথ চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা হয়। সেই চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনার অংশ হিসেবে পরিচালক শ্যাম বেনেগালের এটি প্রথম বাংলাদেশ সফর।

তথ্যমন্ত্রী আরও বলেন, এই চলচ্চিত্রের জন্য ভারত তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে। বাংলাদেশও অনুরূপ একটি কমিটি গঠন করবে। চলচ্চিত্রটির প্রয়োজনে সম্ভাব্য সকল সুবিধা দিবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

২০২০ সালের ১৭ মার্চ থেকে এক বছর অর্থাৎ মুজিব বর্ষের মধ্যেই এই চলচ্চিত্র নির্মাণ করা হবে বলে আশাপ্রকাশ করেন তথ্যমন্ত্রী ড.হাছান মাহমুদ।

বৈঠকে উপস্থিত ছিলেন জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণের জন্য নির্বাচিত তথ্যসচিব আবদুল মালেক ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র শাখার যুগ্মসচিব অশোক পারমার। এছাড়াও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের উপ-মিশন প্রধান বিশ্বদীপ দে ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক এসময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএসজি/এসবি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন