বিজ্ঞাপন

চবিতে পুলিশ-ছাত্রলীগ ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ

April 7, 2019 | 12:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) মূল ফটক থেকে বিক্ষোভরত ছাত্রলীগকর্মীদের সরিয়ে দিতে গেলে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। থেমে থেমে সংঘর্ষ চলছে দুই পক্ষের মধ্যে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ছাত্রলীগের বিক্ষোভে ‘অচল’ চবি

রোববার (৭ এপ্রিল) সকাল ১০টা থেকেই চবি মূল ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এর মধ্যে দুপুর ১২টার দিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ফটক ছেড়ে দিতে অনুরোধ করে পুলিশ। শিক্ষার্থীরা সে অনুরোধে সাড়া না দিলে পুলিশ জোর করে তাদের ফটক থেকে উঠিয়ে দেওয়ার চেষ্টা করে। এসময় দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

এর মধ্যে ছাত্রলীগকর্মীরা পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছুঁড়ে মারতে থাকে। অন্যদিকে, পুলিশ ফাঁকা গুলি ছোঁড়ে। সব মিলিয়ে চবি ক্যাম্পাসে এখন ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।

চট্টগ্রাম জেলা পুলিশের হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম সারাবাংলাকে বলেন, বিক্ষুব্ধ শিক্ষার্থীদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলে শিক্ষার্থীরা পুলিশের ওপর আক্রমণ করে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

বিজ্ঞাপন

রোববার সকাল থেকেই চবি ক্যাম্পাসে বিক্ষোভ করছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এদিন সকালে চট্টগ্রাম রেলস্টেশন থেকে তারা শাটল ট্রেনের হোস পাইপ কেটে দেন এবং ট্রেনের লোকোমোটিভ মাস্টারকেও তুলে নিয়ে যান। ফলে ক্যাম্পাসে যেতে পারেনি শাটল ট্রেন। এছাড়া, পরিবহন পুলের বাসের চাকা ফুটো করে দেন এবং শিক্ষক বা কর্মকর্তা-কর্মচারীদের বহনকারী কোনো যানবাহনও তারা সকাল থেকে ক্যাম্পাসে ঢুকতে দেননি। সকাল ১০টার দিকে ক্যাম্পাসের মূল ফটক বন্ধ করে ছাত্রলীগের কয়েকশ নেতাকর্মী বিক্ষোভ করতে থাকেন। তাদের বিক্ষোভে কার্যত অচল হয়ে পড়ে চবি।

এর আগে, গত ২ এপ্রিল শাটল ট্রেনের বগিভিত্তিক ছাত্রলীগের দুই গ্রুপ সিএফসি ও বিজয়ের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হন, আটক হন ছয় জন। পরে আটক ছয় জনের বিরুদ্ধে অস্ত্র মামলা দায়ের করে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

এই ছয়জনের মুক্তিসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করছে ছাত্রলীগ। তাদের বিভিন্ন দাবির মধ্যে রয়েছে— কারাগারে থাকা ছয় নেতাকর্মীর বিরুদ্ধে দায়ের করা অস্ত্র মামলা প্রত্যাহার ও তাদের মুক্তি; চবি প্রক্টরের পদত্যাগ; স্থানীয় হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বেলালুদ্দীন মোহাম্মদ জাহাঙ্গীরের অপসারণ এবং ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা সকল ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন