বিজ্ঞাপন

মান বৃদ্ধি করে স্বাস্থ্যব্যয় কমানোর উদ্যোগ নিয়েছে সরকার

April 7, 2019 | 10:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

স্পেশাল করেসপন্ডেন্ট: দেশের সরকারি স্বাস্থ্যসেবার পরিধি ও মান বৃদ্ধি করে মাথাপিছু স্বাস্থ্য ব্যয় কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

রোববার (৭ এপ্রিল)  রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন মন্ত্রী। অনুষ্ঠানের আয়োজন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি হাসপাতালে নতুন চিকিৎসক নিয়োগ দেওয়া হচ্ছে। শিগগীরই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। যথাযথ মানের যন্ত্রপাতি স্থাপন ও রক্ষণাবেক্ষণ, হাসপাতালের সম্প্রসারণ, পরিচ্ছন্নতা নিশ্চিত করার পাশাপাশি নতুন নতুন বিশেষায়িত হাসপাতাল নির্মাণের মধ্য দিয়ে সাধারণ মানুষের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্যসেবাকে আরো সহজলভ্য ও সুলভ করার কাজ শুরু করেছে সরকার।

দেশের একজন মানুষও যেন মানসম্মত স্বাস্থ্যসেবার আওতার বাইরে না থাকে সে লক্ষ্য রেখেই দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে বলেও জানান জাহিদ মালেক। সরকারের উদ্যোগের সফল বাস্তবায়নের জন্য সকল স্তরের চিকিৎসক, নার্সসহ কর্মকর্তা কর্মচারীদের কর্মস্থলে থেকে নিষ্ঠার সাথে কাজ করার জন্য আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

মন্ত্রী আরো জানান, রাজধানীতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে নবরূপে সংস্কার করে পাঁচ হাজার শয্যার হাসপাতালে রূপান্তর, দেশের প্রতিটি বিভাগে একটি করে ১০০ শয্যার ক্যান্সার ও কিডনি হাসপাতাল এবং মা ও শিশু হাসপাতাল স্থাপনসহ জেলা সদর হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে ডায়ালাইসিস সেন্টার স্থাপন, বিভিন্ন হাসপাতালে আইসিইউ’র শয্যা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি জানান, এ বছরই সরকারি হাসপাতালগুলোতে নতুন ১০০টি আইসিইউ শয্যা বাড়ানোর কাজ সম্পন্ন হবে। শহরের হাসপাতালগুলোতে দরিদ্রদের জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবার বিশেষ কর্নার খোলারও চিন্তা চলছে।

কমিউনিটি ক্লিনিকসহ বড় বড় বিশেষায়িত হাসপাতালে দেশের সাধারণ দরিদ্র মানুষেরা প্রায় বিনামূল্যে চিকিৎসা পাচ্ছে জানিয়ে মন্ত্রী বলেণ, প্রাথমিক স্বাস্থ্য সেবা ও সংক্রাকম রোগ চিকিৎসায় বাংলাদেশের সাফল্য আজ সারা বিশ্বে প্রশংসিত। কিন্তু ক্যান্সার ও কিডসি রোগসহ কিছু কিছু অসংক্রামক রোগের উন্নত চিকিৎসার জন্য রোগীদেরকে বড় বড় বেসরকারি হাসপাতাল অথবা বিদেশে যেতে হচ্ছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে দেশের স্বাস্থ্য সেবাকে অসংক্রামক রোগ মোকাবিলার জন্য স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তোলা হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএমএ সভাপতি ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদপফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ২০১৮ সালে দেশের সেরা সেবা প্রদানকারী ২৭টি প্রতিষ্ঠান ও হাসপাতালকে ‘জাতীয় স্বাস্থ্য মন্ত্রী পুরস্কার’ প্রদান করা হয়। এ বছর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ক্যাটাগরি থেকে পাঁচটি, জেলা সদর হাসপাতাল ক্যাটাগরি থেকে পাঁচটি, মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তিনটি, পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট ও হাসপাতাল থেকে দুইটি, কমিউনিটি ক্লিনিক ক্যাটাগরি থেকে পাঁচটি, সিভিল সার্জন ক্যাটাগরি থেকে পাঁচটি এবং বিভাগীয় পর্যায় থেকে দুইটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

সারাবাংলা/জেএ/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন