শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

জ্যোতিকা জ্যোতির বৈশাখের ৩ পদ

এপ্রিল ৮, ২০১৯ | ৬:২২ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

ময়দা ২ কাপ, ঘি ১ টেবিল চামচ, চিনি ও লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো, ভাজার জন্য তেল।

ফুলকো লুচি

পদ্ধতি

বিজ্ঞাপন

ময়দার সাথে চিনি, ঘি ও লবণ মেশান। এরপর সামান্য পানি দিয়ে ময়ান করে লুচির খামির তৈরি করে নিতে হবে। খামির বেশ ভালো করে হাত দিয়ে ডলে ডলে মাখান। তারপর বেশ কিছুক্ষণ ঢেকে রাখুন।

একটা পাত্রে ডুবো তেলে ভাজা যায় এমন তেল নিয়ে গরম হতে দিন।

খামির থেকে ছোট আকারের লেচি কেটে নিয়ে মোটামুটি পাতলা করে বেলে নিন। বেলার সময় খেয়াল রাখুন লুচির পুরুত্ব যেন খুব মোটা বা পাতলা না হয়। মোটা বা পাতলা করে বেলা হলে ফুলকো লুচি নাও পেতে পারেন। এরপর বেলে নেওয়া লুচি গরম ডুবো তেলে বাদামি করে ভেজে নিতে হবে।

পায়েস

উপকরণ

দুধ ১ লিটার, চিনিগুড়ো চাল ১০০ গ্রাম, দারচিনি ১ ইঞ্চি, এলাচ ৩টি, তেজপাতা ২টি, চিনি স্বাদমতো, যেকোন বাদাম ও কিশমিশ।

ঘন দুধের পায়েস

পদ্ধতি

দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। জ্বাল দেওয়ার সময় খেয়াল রাখবেন খুব বেশি আগুন যেন না হয়, এতে পাত্রের নীচের দিকে পুড়ে যেতে পারে। তাই দুধ ক্রমাগত নাড়তে থাকুন। এতে পায়েসে দুধ পোড়া গন্ধ হবে না।

দুধ ফুটতে শুরু করলে তাতে চাল দিয়ে ভালো করে সিদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। চাল কিছুক্ষণ পরপরই নেড়ে দিতে হবে যেন চাল হাঁড়ির তলায়ে লেগে পুড়ে না যায়। চাল সিদ্ধ হলে তাতে চিনি দিতে হবে। সবকিছু ভালোভাবে মিশে গেলে নামিয়ে কিসমিস ও বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

লাবড়া

উপকরণ

সবজি: আলু ১ কাপ, মিষ্টি কুমড়ো ১ কাপ, কাঁচকলা ১টি, ঝিঙে ১টি, বড় আকারের বেগুন ১টি, শসা ১টি, ডাঁটা ১ কাপ, পটল ১ কাপ, চাল কুমড়া ১ কাপ, আরও যা যা মৌসুমি সবজি পাওয়া যায় ১ কাপ করে নিতে পারেন। সবজির পরিমাণ বাড়লে মসলার পরিমাণও কিছুটা বাড়াতে হবে।

মসলা: আদাছেঁচা ছোট ১ টুকরা, হলুদগুঁড়ো আধা চা চামচ, জিরাগুঁড়া আধা চা চামচ, ধনেগুঁড়া আধা চা চামচ, তেজপাতা ২টি, পাঁচ ফোড়ন ১ চা চামচ, শুকনামরিচ ৪/৫টি, লবণ স্বাদ মতো, তেল আধা কাপ, ঘি।

নানারকম সবজির লাবড়া

পদ্ধতি 

সব সবজি কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। সব সবজি ধরবে এমন আকারের পাত্রে পানি গরম হতে দিন। পানি ফুটে উঠলে কাটা সবজিগুলো দিয়ে দুই থেকে তিন মিনিট ভাপিয়ে নিন। অল্প পানিতে ভাপাবেন যেন পানি ফেলতে না হয়। এবার আদাসহ বাকি সব মসলা সবজিতে দিন।

এবার কড়াইতে তেল গরম করে তাতে একে একে শুকনো মরিচ, তেজপাতা, পাঁচ ফোড়ন দিয়ে এক মিনিট নাড়ুন। এরপর ভাপিয়ে নেওয়া সবজিগুলো দিয়ে দুই থেকে তিন মিনিটের জন্য ঢেকে দিন। নামানোর আগে ঘি দিয়ে নেড়েচেড়ে মাখা মাখা হলে পরিবেশন করুন।

সারাবাংলা/আরএফ

Advertisement
বিজ্ঞাপন

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন