বিজ্ঞাপন

গণতান্ত্রিক মূল্যবোধে জোর দেওয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের

April 9, 2019 | 10:52 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যুক্তরাষ্ট্রের ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশলের অন্যতম অংশীদার হতে হলে বাংলাদেশকে সুশাসন, স্বচ্ছতা ও গণতান্ত্রিক মূল্যবোধে জোর দিতে হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় এক বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান।

বিজ্ঞাপন

বৈঠকটি ওয়াশিংটন স্থানীয় সময় সোমবার (বাংলাদেশ সময় দিবাগত রাতে) অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মর্গান অর্তাগাস এক বার্তায় এ তথ্য জানান।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে ছিলেন বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়া উদ্দিন। অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন স্টেট ডিপার্টমেন্টের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এলিস জি ওয়েলস। এছাড়া মোমেন-পম্পেও বৈঠকে ঢাকার মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারও উপস্থিত ছিলেন।

বৈঠক সম্পর্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মর্গান অর্তাগাস জানান, দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অর্থনীতি, নিরাপত্তা এবং চরমপন্থা ও সন্ত্রাসবাদ নির্মূলে সহযোগিতা বিষয়ে আলোচনা হয়। এছাড়া বৈঠকে রোহিঙ্গা এবং ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়েও আলোচনা হয়।

বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বাংলাদেশের প্রশংসা করেছেন উল্লেখ করে মর্গান অর্তাগাস জানান, বৈঠকে পম্পেও বলেছেন, রোহিঙ্গা সংকটের মূল মিয়ানমারে। এই সংকট কাটাতে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করবে।

মার্কিন পররাষ্ট্রমন্তী আরও বলেন, রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারের কাছে। রোহিঙ্গাদের স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকেই নিরাপদ পরিবেশ তৈরি করে দিতে হবে।

যুক্তরাষ্ট্রে অবস্থিত বাংলাদেশ মিশন জানিয়েছে, সোমবার দুপুরে (বাংলাদেশ সময় গভীর রাত) স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ এশিয়া ব্যুরো; গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক ব্যুরো এবং জনসংখ্যা, উদ্বাস্তু ও অভিবাসন বিষয়ক ব্যুরো— এই তিন ব্যুরো প্রধানের সঙ্গে যৌথ বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বিজ্ঞাপন

এছাড়াও পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে সোমবার দুপুরে স্টেট ডিপার্টমেন্টের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এলিস জে ওয়েলস ওয়ার্কিং মধ্যাহ্নভোজের আয়োজন করছেন। সেখানে স্টেট ডিপার্টমেন্টের অন্য কর্মকর্তারাও থাকছেন।

সোমবার বিকালে পররাষ্ট্রন্ত্রী যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপ-প্রধান চার্লস কুপারম্যানের সঙ্গে বৈঠক করবেন। মার্কিন আইনপ্রণেতা সিনেটর ক্রিস মারফি (দক্ষিণ এশিয়া ও কাউন্টার-টেরোরিজম বিষয়ক উপকমিটির র‌্যাংকিং সদস্য) ও ইউএসএইডের প্রধান মার্ক গ্রিনের সঙ্গে মঙ্গলবার বৈঠক করার কথা রয়েছে তার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র আমন্ত্রণে এখন ওয়াশিংটন সফর করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গত ৬ এপ্রিল রাতে ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ছেড়ে যান তিনি।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন